• রাজ্য নয়, দুর্নীতির জন্য বেশি দায়ি কেন্দ্র, মত মানুষের, চমকে দেওয়া তথ্য সমীক্ষায়
    হিন্দুস্তান টাইমস | ১৩ এপ্রিল ২০২৪
  • 'দুর্নীতি'- এবার লোকসভা ভোটে যে সেই বিষয়টি বড় রাজনৈতিক ইস্যু হতে চলেছে, তা ইতিমধ্যে টের পাওয়া গিয়েছে। পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে বিরোধীদের প্রচারের অন্যতম হাতিয়ার হচ্ছে দুর্নীতি। বিভিন্ন স্তরের স্কুলে শিক্ষক নিয়োগ দুর্নীতি হোক বা রেশন দুর্নীতি হোক- সেগুলি নিয়ে তৃণমূলকে আক্রমণ শানাচ্ছে বিরোধীরা। অন্যান্য রাজ্যেও দুর্নীতির অভিযোগ উঠেছে। আবার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধেও অনিয়মের অভিযোগ তুলে সরব হয়েছেন বিরোধীরা। তারইমধ্যে একটি সমীক্ষার ফলাফল সামনে এল। দ্য হিন্দু এবং সিএসডিএস-লোকনীতির সমীক্ষা অনুযায়ী, ওই সমীক্ষায় অংশগ্রহণকারী একটা বড় অংশের মানুষ মনে করছেন যে দেশে দুর্নীতি বেড়েছে। পাঁচ বছর আগে সেই সংখ্যাটা তুলনামূলকভাবে কম ছিল। শুধু তাই নয়, সমীক্ষায় অংশগ্রহণকারী একটি বড় অংশের মানুষ মনে করছেন যে দুর্নীতির জন্য কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার সমানভাবে দায়ি। আর দুর্নীতির জন্য যত সংখ্যক উত্তরদাতা শুধুমাত্র রাজ্য সরকারের ঘাড়ে দোষ চাপিয়েছেন, তার থেকে বেশি সংখ্যক মানুষ দুর্নীতির জন্য কেন্দ্রীয় সরকারকে দোষারোপ করেছেন। 

    ওই সমীক্ষা অনুযায়ী, সমীক্ষায় অংশগ্রহণকারী ৫৫ শতাংশ মানুষ মনে করছেন যে দুর্নীতি বেড়েছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে লোকনীতির চালানো সমীক্ষায় ৪০ শতাংশ মানুষ জানিয়েছিলেন যে দেশে বেড়েছে দুর্নীতি। অর্থাৎ ২০১৯ সাল এবং ২০২৪ সালের মধ্যে ফারাকটা বেশ বেড়েছে। একইভাবে পাঁচ বছরের ব্যবধানে দুর্নীতি কমেছে বলা মানুষের (শতাংশের হার) ব্যবধানটাও চওড়া হয়েছে। এবার মাত্র ১৯ শতাংশ উত্তরদাতা মনে করছেন যে দেশে দুর্নীতি কমেছে। ২০১৯ সালে সমীক্ষায় অংশগ্রহণকারী ৩৭ শতাংশ মানুষের মনে হয়েছিল যে দেশে দুর্নীতি কমে গিয়েছে।

    ওই সমীক্ষা অনুযায়ী, দুর্নীতির জন্য রাজ্য সরকারের থেকে কেন্দ্রীয় সরকারকে দোষারোপ করেছেন বেশি সংখ্যক উত্তরদাতা। সমীক্ষায় অংশগ্রহণকারী ২৫ শতাংশ মানুষ মনে করছেন যে দুর্নীতির জন্য কেন্দ্রীয় সরকার দায়ি। আর দুর্নীতির জন্য ১৬ শতাংশ মানুষ দোষ চাপিয়েছেন রাজ্য সরকারের উপর। সেখানে সমীক্ষায় অংশগ্রহণকারী ৫৬ শতাংশ মানুষ মনে করছেন যে দুর্নীতির জন্য রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার সমানভাবে দায়ি।

    ওই সমীক্ষা অনুযায়ী, ২৭ শতাংশ উত্তরদাতা মনে করছেন যে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ভোটারদের কাছে মূল ইস্যু হল বেকারত্ব। মুদ্রাস্ফীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ২৩ শতাংশ উত্তরদাতা। আবার অযোধ্যা রামমন্দির, হিন্দুত্ব এবং উন্নয়নকে ভোটের বড় ইস্যু বলে মনে করছেন সমীক্ষায় অংশগ্রহণকারী যথাক্রমে আট শতাংশ, দুই শতাংশ এবং ১৩ শতাংশ মানুষ। আট শতাংশ উত্তরদাতা মনে করছেন যে এবার নির্বাচনে বড় ইস্যু হতে চলেছে দুর্নীতি। নয় শতাংশ মানুষ অন্য কোনও বিষয় জানিয়েছেন। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)