• চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC
    হিন্দুস্তান টাইমস | ১৩ এপ্রিল ২০২৪
  • আইপিএল ২০২৪ এর চ্যাম্পিয়ন কে হবে? এখনো জানি নেই। কিন্তু, দিল্লি ক্যাপিটালস চ্যাম্পিয়নের মতো ভাবতে শুরু করে দিয়েছে। এবার থেকে চ্যাম্পিয়ন দলের মতোই মাঠে প্রতিপক্ষের মুখোমুখি হতে তৈরি তারা। এটা না হলে হয়তো তারা লখনউ সুপার জায়ান্টসের বাধা অতিক্রম করতে পারতেন না। দিল্লি টিম লখনউ গিয়ে রাহুলদের হারাতে সফল হয়েছিল কারণ অধিনায়ক ঋষভ পন্ত ম্যাচ শুরুর আগেই তাঁর দলের ক্রিকেটারদের চ্যাম্পিয়নের মতো খেলতে বলেছিলেন। ম্যাচ শেষে এ কথা নিজেই জানিয়েছেন দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক।

    দিল্লি ক্যাপিটালস ১২ এপ্রিল লখনউয়ের একনা স্টেডিয়ামে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে খেলাটি ১১ বল বাকি থাকতেই ৬ উইকেটে জিতেছিল। ম্যাচ শেষ হওয়ার পর যে ফল দেখানো হয়েছে তা ম্যাচ শুরুর আগে মোটেও সম্ভব হয়নি। এর দুটি কারণ ছিল। প্রথমত, দিল্লি দলের বিরুদ্ধে লখনউয়ের শতভাগ জয়ের রেকর্ড এবং দ্বিতীয়, লখনউ দলের ১৬০ বা তার বেশি রান করার পর না হারার অভ্যাস। কিন্তু, এটি ছিল ঋষভ পন্তের জয়ের স্ফুলিঙ্গ, যার ভিত্তিতে দিল্লি ক্যাপিটালস সমস্ত বাধা অতিক্রম করে ছিল এবং আইপিএল ২০২৪-এ তাদের দ্বিতীয় জয় নথিভুক্ত করেছিল।

    আইপিএলের মাঠে লখনউয়ের সঙ্গে এটি ছিল দিল্লির চতুর্থ ম্যাচ। এর আগে খেলা তিনটি ম্যাচই ছিল লখনউ সুপার জায়ান্টসের নামে। কিন্তু, নিজেদের মাঠ থাকা সত্ত্বেও চতুর্থ ম্যাচে হারের মুখে পড়তে হয় রাহুলদের। এর অর্থ, আইপিএলের ইতিহাসে এই প্রথমবার ঘটেছে যখন দিল্লি ক্যাপিটালস লখনউ দলকে পরাজিত করল। দিল্লির পক্ষে তাদের জয়ের চিত্রনাট্য লেখা কঠিন ছিল, কারণ তারা লখনউয়ের বিরুদ্ধে ১৬৮ রানের লক্ষ্য তাড়া করছিল। এর আগে ১৩ বার লখনউ প্রথমে ব্যাট করে ১৬০ বা তার বেশি রান করেছিল। কিন্তু, প্রতিবারই তারা সেই স্কোর রক্ষা করেছিল। এমন পরিস্থিতিতে, লখনউ প্রথমবার ১৬০ প্লাস স্কোর রক্ষা করতে ব্যর্থ হয়েছিল এবং দিল্লি সেই প্রাচীর ভেঙে ম্যাচ জিতেছে।

    এবার জেনে নিন আইপিএলের ইতিহাসে এই প্রথম কেন এই দুটি ঘটনা ঘটল। কারণ এই ম্যাচের আগেই ঋষভ পন্ত তার দলে জয়ের স্ফুলিঙ্গ জ্বালিয়েছিলেন। ম্যাচের পরে পন্ত নিজেই এই কথা উল্লেখ করেছিলেন এবং বলেছিলেন, ‘আমি দলকে বলেছিলাম যে আমরা যদি জিততে চাই তবে আমাদের চ্যাম্পিয়নের মতো ভাবতে হবে এবং চ্যাম্পিয়নের মতো লড়াই করতে হবে। দল হিসেবে আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে এবং প্রতিযোগিতায় থাকতে হবে।’

    পন্ত ম্যাচের আগে তার বক্তব্য দিয়ে শুধু জয়ের স্ফুলিঙ্গই জ্বালিয়ে দেননি বরং তা বাস্তবায়নের জন্য মাঠে তার ভূমিকা খুব ভালোভাবে পালন করতে দেখা গেছে। ঋষভ পন্ত শুধু অধিনায়কত্বেই এটি করেননি, তিনি ১৭০-এর বেশি স্ট্রাইক রেটে ২৩ বলে ৪১ রান করে ব্যাটিংয়ে দুর্দান্ত ভূমিকা পালন করেছিলেন।

    ম্যাচের পরে ঋষভ পন্ত বলন, ‘সামান্য স্বস্তি, আমরা জয় চেয়েছিলাম। আমি ছেলেদের সঙ্গে কথা বলছিলাম যে আমাদের চ্যাম্পিয়নদের মতো ভাবতে হবে, আমাদের কঠোর লড়াই চালিয়ে যেতে হবে। কিছু জিনিস আপনি নিয়ন্ত্রণ করতে পারেন, কিছু জিনিস আমরা পারি না।’ টিম কম্বিনেশন নিয়ে বলতে গিয়ে পন্ত বলেন, ‘আমি মনে করি আমরা সঠিক একাদশের কাছাকাছি পৌঁছে গিয়েছি, কিন্তু এই গ্রুপে আমাদের অনেক ইনজুরি হয়েছে। যাইহোক, আপনি এটা সম্পর্কে অভিযোগ করতে পারেন না।’ ফ্রেজার-ম্যাকগার্ককে নিয়ে পন্ত বলেন, ‘আশা করি, আমরা আমাদের নতুন নম্বর ৩ খুঁজে পেয়েছি, এটি সম্পর্কে খুব বেশি চিন্তা করিনি। আশা করি তিনি চালিয়ে যেতে পারবেন।’
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)