• Brazil: এক সময় ব্রাজিলের জার্সির রং ছিল নীল-সাদা! কীভাবে হয়ে গেল হলুদ? জানেন কি?
    ২৪ ঘন্টা | ২৫ নভেম্বর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। লুসেল স্টেডিয়ামে বিশ্বকাপ অভিযান শুরু করবে ব্রাজিল (Brazil)। প্রতিপক্ষ দুর্বলন ন সার্বিয়া (Serbia)। ব্রাজিল ফ্যানরা তাঁদের প্রিয় দলকে বরাবরই হলুদ জার্সিতে দেখে এসেছেন। শুনতে অবাক লাগলেও, এটাই বাস্তব যে, এক সময়ে ব্রাজিলের জার্সির রং ছিল নীল-সাদা! এখন প্রশ্ন কীভাবে ব্রাজিলের জার্সিং রং হয়ে গেল হলুদ? এর উত্তর খুঁজতে গেলে ফিরতে হবে খানিকটা পিছনে। ইতিহাস বলছে সাল ছিল ১৯৫৩। তখন একটি প্রতিযোগিতায় অংশ নিয়েছিল ব্রাজিল। সেই প্রতিযোগিতায় ব্রাজিলকে বলা হয়েছিল, তাদের জার্সির ডিজাইন জমা দেওয়ার জন্য। কিন্তু ব্রাজিলিয়ানদের জার্সিতে ফুটে ওঠেনি 'দেশের প্রাণশক্তি'। ফেডেরাল ইউনিভার্সিটি অফ মিনাস গিরেসের প্রকাশিত বৈজ্ঞানিক জার্নাল ফুলিয়া-তে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল, সেখানে বলা হয়েছে যে, ব্রাজিলের জার্সির রং ছিল নীল ও সাদার সংমিশ্রণে! ব্রাজিল যে প্রতিযোগিতায় অংশ নিয়েছিল, তা সংবাদপত্র কোরিও দা মানহা আয়োজন করপেছিল। সেই প্রতিযোগিতায় বলা হয়েছিল যে, অংশগ্রহণকারী দলের জার্সির রং হতে হবে হলুদ, সবুজ, নীল এবং সাদার মধ্যে। যা দেশের পতাকার রঙয়ে। রং হিসাবে জিতেছিল হলুদই।

    আরও পড়ুন: 

     

    ২৬  সদস্যের ব্রাজিলের বিশ্বকাপ স্কোয়াড:

    গোলকিপার: অ্যালিসন বেকার (লিভারপুল), এডারসন (ম্যানসিটি) ও ওয়েভারটন (পালমেইরাস)।

    রক্ষণ: মারকুইনহোস (পিএসজি), থিয়াগো সিলভা (চেলসি), এডার মিলিতাও (রিয়াল মাদ্রিদ), ডানিলো (জুভেন্টাস), অ্যালেক্স সান্দ্রো (জুভেন্টাস), অ্যালেক্স তেলেস (সেভিয়া), ড্যানি আলভেজ (পুমাস) ও ব্রেমার (জুভেন্টাস)।

    মিডফিল্ডার: ক্যাসেমিরো (ম্যান ইউ), ফ্যাবিনহো (লিভারপুল), ফ্রেড (ম্যান ইউ), ব্রুনো গিমারেস (নিউক্যাসল), লুকাস পাকুয়েতা (ওয়েস্টহ্যাম) ও এভারটন রিবেইরো (ফ্লামেঙ্গো)।

    ফরোয়ার্ড: নেইমার (পিএসজি), ভিনিসাস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), রডরিগো (রিয়াল মাদ্রিদ), রিচার্লিসন (টটেনহ্যাম), ব়্যাফিনহা (বার্সেলোনা), গ্যাব্রিয়েল জিসাস (আর্সেনাল), অ্যান্টোনি (ম্যানইউ), পেদ্রো (ফ্লামেঙ্গো) ও গ্যাব্রিয়েল মার্টিনেল্লি (আর্সেনাল)।

     
  • Link to this news (২৪ ঘন্টা)