• শিয়ালদায় প্ল্য়াটফর্ম সম্প্রসারণ এই মাসেই, সব ট্রেন ১২ বগির কবে থেকে?
    হিন্দুস্তান টাইমস | ১৩ এপ্রিল ২০২৪
  • শিয়ালদার প্ল্য়াটফর্ম সম্প্রসারণ নিয়ে নানা সময় নানা চর্চা হয়েছে। তবে এবার সেই প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ প্রায় শেষের পথে। চলতি মাসেই এই কাজ শেষ হতে পারে বলে খবর। সূত্রের খবর, এই কাজ শেষ হলেই ১২ বগির ট্রেন দাঁড়াতে পারবে শিয়ালদা মেন ও উত্তর শাখায়। সেক্ষেত্রে সব ট্রেনকে ১২ বগি করার ক্ষেত্রে আর কোনও সমস্যা হবে না। স্টেশনের ১ থেকে ৪ নম্বর প্ল্যাটফর্মের মধ্য়ে তিনটি প্ল্যাটফর্মের সম্প্রসারণের কাজ প্রায় সম্পূর্ণ করা হয়েছে  বলে খবর। 

    এদিকে এই কাজ কবে শেষ হবে সেদিকে তাকিয়ে রয়েছেন নিত্যযাত্রীরা। কারণ মূল সুবিধে যেটা হবে সেটা হল ১২ বগির ট্রেন। আর ১২ বগির ট্রেন মানেই ভিড় তুলনায় কিছুটা কমবে। কারণ ৯ বগিতে যে ভিড় হয় তার তুলনায় ভিড়টা অতিরিক্ত বগিতে ছড়িয়ে যাওয়ার সুযোগ পাবে। এতে যাত্রী স্বাচ্ছন্দ্য অনেকটাই বাড়বে। সেক্ষেত্রে প্রচন্ড গরমে আর সেই ঠেসাঠেসি ভিড়ের মধ্য়ে যাতায়াত করতে হবে না। গত ফেব্রুয়ারি মাসে এই সম্প্রসারণের কাজ শুরু হয়েছিল। কিন্তু অতিরিক্ত জায়গা পাওয়ার ক্ষেত্রে সমস্যাটা ক্রমেই বাড়ছিল। পরে বাফারের দিকে জায়গা বের করে প্ল্যাটফর্ম সম্প্রসারণের জন্য় অতিরিক্ত জায়গা বের করা হয়। কারণ ডিআরএমের বিল্ডিং থাকার জন্য় সেই বিল্ডিং ভাঙার ক্ষেত্রে স্বাভাবিকভাবেই সমস্যা ছিল। 

    এদিকে প্ল্যাটফর্ম সম্প্রসারণের পর প্রয়োজনে ১ নম্বর প্ল্যাটফর্মের দিকের যে অংশটা বন্ধ হয়ে রয়েছে সেটা খুলে দেওয়া হবে। এক্ষেত্রে যাত্রীদের আরও সুবিধা হবে। 

    শিয়ালদার উত্তর শাখায় ১৮৬টি আপ ট্রেনের মধ্যে ৮৮টি ট্রেন ১২ কামরা। আর ডাউন ট্রেনের ক্ষেত্রে ১৮৮টি ট্রেনের মধ্য়ে ৮৮টি হল ১২ কোচের রেক। তবে এই ট্রেনগুলিকে ১২ কোচের করার জন্য বিভিন্ন মহল থেকে বার বার দাবি উঠেছে। তবে এবার প্লাটফর্ম সম্প্রসারণ হলে ধাপে ধাপে এই শাখায় সব ট্রেনই ১২ বগি হতে পারে। 

    তবে প্লাটফর্ম সম্প্রসারণ হলেই যে সব কাজ হয়ে যাবে এমনটা নয়। চলতি মাসেই সেই কাজ শেষ হয়ে যেতে পারে। তবে ওভারহেড তার, সিগন্যালিংয়ের জন্য নন-ইন্টারলকিংয়ের মতো কাজ সম্পূর্ণ করতে আরও মাসখানেক লাগবে। পাঁচ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্যও বাড়ানো হবে ধাপে ধাপে। সব দিক ঠিকঠাক থাকলে আগামী জুনের মধ্যে শিয়ালদা মেন লাইনের এক, দুই, তিন, চার ও পাঁচ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কোচের লোকাল ট্রেন ছাড়বে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)