• Primary TET: টেটে টোকাটুকি রুখতে কড়া প্রশাসন, প্রয়োজনে পরীক্ষাকেন্দ্রে বন্ধ ইন্টারনেট!
    ২৪ ঘন্টা | ২৫ নভেম্বর ২০২২
  • সুতপা সেন: আর বেশি দেরি নেই। প্রাথমিক টেটে গণ টোকাটুকি রুখতে জেলা প্রশাসনকে কড়া ব্যবস্থার নেওয়ার নির্দেশ দিলেন মুখ্যসচিব। প্রতিটি পরীক্ষাকেন্দ্রে থাকবে মেটাল ডিটেক্টর। এমনকী, প্রয়োজনে অতি স্পর্শকাতর কেন্দ্রে বন্ধ রাখা হবে ইন্টারনেটও! পরীক্ষার্থীদের জন্য হেল্পলাইন চালু করা হবে জেলাশাসক ও মহকুমাশাসকের দফতরে।

    ২০১৭-র পর ২০২২। রাজ্যে ৬ বছর পর অনুষ্ঠিত হতে চলেছে টেট। কবে? ১১ ডিসেম্বর। টেটে রেকর্ডসংখ্যক পরীক্ষার্থী। আবেদনকারীর সংখ্যা ৬ লক্ষ ৯০ হাজার। আগেরবারের তুলনায় তিনগুণ! নিয়োগ দুর্নীতি মামলায় সাদা OMR শিটেও পরীক্ষার্থীদের পাস করিয়ে দেওয়ার অভিযোগ ওঠেছে। এবার কী হবে? প্রাথমিক শিক্ষা পর্ষদের ঘোষণা, রেজাল্টের সঙ্গেই OMR শিটও হাতে পাবেন পরীক্ষার্থীরা। কোন প্রশ্নে কত নম্বর পেয়েছেন, উল্লেখ থাকবে OMR শিটে। রাজ্যজুড়ে নির্বিঘ্নে টেট আয়োজন করাই এখন চ্যালেঞ্জ প্রশাসনের। এদিন জেলার প্রশাসনের আধিকারিকদের সঙ্গে বৈঠক করলেন মুখ্যসচিব। বৈঠকে পরীক্ষা চলাকালীন নিরাপত্তায় জোর দেন তিনি।

    এদিকে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি হওয়ার পর, হাইকোর্টের দ্বারস্থ চাকরিপ্রার্থীরা। মামলাকারীদের দাবি ছিল, ২০১৪ ও ২০১৭ সালে টেট পরীক্ষা দিয়েছিলেন তাঁরা। পাস করেছেন দু'বারই। যে বছর টেটে বেশি নম্বর পেয়েছেন, সে বছরের শংসাপত্রই জমা দিতে চান। কিন্তু এখনও টেটের নম্বর জানায়নি পর্ষদ। আদালতের নির্দেশে ইতিমধ্যেই ২০১৪ ও ২০১৭ টেটের নম্বরও প্রকাশ করেছে পর্ষদ।

    এর আগে, দুর্গাপুজোর চতুর্থীর দিনে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়। অনলাইনে চাকরির জন্য আবেদন সময়সীমা ছিল ২১ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত। পরে তা আরও ৭ দিন বাড়ানো হয়।
  • Link to this news (২৪ ঘন্টা)