• সুলভ শৌচালয়ে পেমেন্ট অনলাইনে, বসল কিউআর কোড
    Aajtak | ১৪ এপ্রিল ২০২৪
  • এবার থেকে স্টেশন সংলগ্ন সুলভ শৌচালয়ে খুচরো সমস্যা মিটছে। স্টেশনের ‘পে অ্যান্ড ইউজ টয়লেট’-এর বাইরে থাকবে কিইউআর কোড। অনলাইনেই যাত্রীরা টাকা দিতে পারবেন রেলকে! মেট্রো যাত্রীরা এখন তাদের স্মার্ট ফোনের সাহায্যে QR-কোড পেমেন্ট সিস্টেমের মাধ্যমে পেমেন্ট করে দক্ষিণেশ্বর স্টেশনে পে-এন্ড-ইউজ টয়লেট ব্যবহার করতে পারবেন। এবং মেট্রো প্রাঙ্গণের দোকান থেকে কেনাকাটা করতে পারবেন।

    এই উদ্যোগ যাত্রীসেবায় বিরাট পরিবর্তন আনবে, তাঁদের সময় বাঁচাবে। যাত্রীদের সুবিধার্থে ডিজিটালাইজড পেমেন্ট চালুর মাধ্যমে মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনে পে-এন্ড-ইউজ টয়লেটের জন্য QR-কোডেড পেমেন্ট সিস্টেম আজ থেকে চালু করেছে।

    পাশাপাশি শিয়ালদহ বিভাগের সব স্টেশনেই নতুন এই ব্যবস্থা চালু করতে চলেছে পূর্ব রেল। দেশ জুড়ে ‘অনলাইন মেমেন্ট’ ব্যবস্থাকে এগিয়ে নিয়ে যাওয়ার যে উদ্যোগ নেওয়া হয়েছে, তার অংশ হিসাবেই স্টেশনের ‘পে অ্যান্ড ইউজ টয়লেট’-এ কিইউআর কোড চালু করার সিদ্ধান্ত। রেলের তরফে বলা হয়েছে, যাত্রীরা শৌচাগারে প্রবেশ করলেই দেখতে পাবেন কিইউআর কোড স্ক্যানার। সেই কিইউআর কোড স্ক্যান করে যাত্রীরা টাকা দিতে পারবেন।

    কেন্দ্রীয় সরকারের তরফে বার বারই বলা হয় নগদবিহীন লেনদেনের কথা। কিন্তু কেন্দ্রীয় সরকার পরিচালিত স্টেশনের শৌচাগারে এই কিইউআর কোডের ব্যবস্থা বিশেষ ছিল না। তবে এবার সমস্যা মিটতে পারে। রেল সূত্রে জানা গিয়েছে, শৌচালয় প্রবেশ করার পরে কিইউআর কোড দেখা যাবে। সেই কোড স্ক্যান করলেই যাত্রীরা টাকা দিতে পারবেন। আর খুচরো না থাকলে সমস্য়ায় পড়তে হবে না। 

     
  • Link to this news (Aajtak)