• আন্দোলনে নামছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা, রাজ্য-রাজভবন দড়ি টানাটানিতে বিরক্ত
    হিন্দুস্তান টাইমস | ১৪ এপ্রিল ২০২৪
  • একে তো ভোটের উত্তেজনায় ফুটছে বাংলা। তার মধ্য়েই এবার আন্দোলনে নামতে চলেছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা। বিশ্ববিদ্য়ালয় বাঁচাও, শিক্ষা বাঁচাও এই স্লোগানকে সামনে রেখে এই আন্দোলনে নামতে চলেছেন বিশ্ববিদ্য়ালয়ের শিক্ষকরা। একাধিক দাবির ভিত্তিতে তারা আন্দোলনে নামতে চলেছেন। 

    অবিলম্বে স্থায়ী উপাচার্য নিয়োগের দাবিও তোলা হয়েছে। সেই সঙ্গেই কেরিয়ার অ্যাডভান্সমেন্ট স্কিমের পদোন্নতি কার্যকরের ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তার সমালোচনা করা হয়েছে। সেই নির্দেশিকায় বলা হয়েছিল সিন্ডিকেট, কর্মসমিতি, বিশ্ববিদ্যালয়ের কোর্ট, সিনেট সহ যে ধরনের বডি রয়েছে তার কোনও বৈঠক ডাকতে গেলেও উচ্চশিক্ষা দফতরের অনুমতি নিতে হবে। এই সিদ্ধান্তকে কিছুতেই মানতে পারছেন না বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একাংশ। 

    কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, ( ওয়েবকুটা), ১৩টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, ও চারটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একাংশ রাজ্যের উচ্চশিক্ষার ক্ষেত্রে যে সব সিদ্ধান্ত নেওয়া হচ্ছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। নেতৃত্বের মতে, রাজভবন আর উচ্চশিক্ষা দফতরের দড়ি টানাটানির জেরে উচ্চ শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে।

     সামগ্রিক পরিস্থতিতে বাংলার উচ্চশিক্ষার ক্ষেত্রে বার বার নানা অব্যবস্থার অভিযোগ ওঠে। এবার সেই অব্যবস্থার প্রতিবাদেই আন্দোলনে নামার পরিকল্পনা নিচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একাংশ। 

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)