• হিলি সীমান্তে ১৭ কোটি টাকার সাপের বিষ উদ্ধার
    বর্তমান | ২৫ নভেম্বর ২০২২
  • সংবাদদাতা, বালুরঘাট: ফের দক্ষিণ দিনাজপুর জেলায় ১৭ কোটি টাকার সাপের বিষভর্তি জার উদ্ধার করল বিএসএফ। হিলি ব্লকের কালাইবাড়িতে অভিযান চালিয়ে এই সাফল্য পায় বিএসএফের ১৩৭ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানরা।  বিএসএফ সূত্রে জানা গিয়েছে, কালাইবাড়ি এলাকায় একটি কালভার্টের নীচে সাপের বিষের ১টি জার কালো প্যাকেটে মুড়িয়ে রাখা ছিল। ফ্রান্স থেকে বিষের জারটি বাংলাদেশ হয়ে পাচার হয়ে ভারতে আসে বলে জানা গিয়েছে। তবে জেলায় দফায় দফায় সাপের বিষ উদ্ধার হলেও, কেন পাচারকারী ধরা পড়ছে না, তা নিয়ে রহস্য তৈরি হয়েছে। 

    ১৩৭ ব্যাটেলিয়নের কমান্ডিং অফিসার সুখবির ডাংবির বলেন, খবর পেয়ে অভিযান চালিয়ে ১টি সাপের বিষের জার উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া সাপের বিষের মূল্য প্রায় ১৭ কোটি টাকা। 

    হিলি সীমান্তে বার বার সাপের বিষ উদ্ধারের ঘটনা ঘটায় এলাকায় এই চক্রের সক্রিয়তা সামনে এসেছে। যা নিয়ে বিএসএফেরও মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রসঙ্গত, জেলায় বেশ কয়েকবার সাপের বিষ উদ্ধার হয়েছে। যার মধ্যে ৬ বার বাংলাদেশ থেকে গোপালবাটি পঞ্চায়েত সংলগ্ন সীমান্ত দিয়ে এপারে এসেছে। 

    গোয়েন্দা সূত্রে খবর, এই এলাকায় অনেকে আছে যারা সাপের বিষ পাচার চক্রের সঙ্গে জড়িত। এরা বিদেশি পাচারকারীদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। পাচারকারীরা বাংলাদেশ থেকে সাপের বিষ চোরা পথে নিয়ে এসে শিলিগুড়ি হয়ে সিকিম সীমান্ত দিয়ে চীনে পাচার করে থাকে বলে প্রাথমিক তদন্তে উঠে এসেছে। স্বাভাবিক ভাবেই এই এলাকাকে পাচারকারীরা কেন বেছে নিয়েছে, তা নিয়ে তদন্ত করে বিএসএফ জানতে পেরেছে হিলির পাশাপাশি বাকি সীমান্তগুলি দিয়ে গোরু সহ মাদক পাচার চক্র রমরমিয়ে চলে। যদিও এই সীমান্ত  দিয়ে সেই ভাবে এসব পাচার না হবার কারণে, সাপের বিষ পাচার নিয়ে এলাকাকে নিরাপদ করিডর হিসেবে পাচারকারীরা বেছে নিয়েছে।
  • Link to this news (বর্তমান)