• মানুষের স্বার্থে দুয়ারে রেশন হবেই বিধানসভায় দৃপ্ত ঘোষণা মুখ্যমন্ত্রীর
    বর্তমান | ২৫ নভেম্বর ২০২২
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাধারণ মানুষের জন্য দুয়ারে রেশন প্রকল্প হবেই বলে বৃহস্পতিবার বিধানসভায় জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়। তিনি বলেন, কারও গায়ের জোরের কাছে মাথা নত করব না। যতদূর দরকার হয় যাব। দুয়ারে রেশন হবেই। মানুষ চাইছে এটা হোক।  মানুষের যাতে সুবিধা হয়, তা দেখার জন্য বিধানসভার মাধ্যমে আদালতের কাছে আবেদনও করেন মুখ্যমন্ত্রী। 

    দুয়ারে রেশন প্রকল্পে রেশন গ্রাহকদের বাড়িতে খাদশস্য পৌঁছে দেওয়ার প্রকল্প চালু করেন মুখ্যমন্ত্রী। কিন্তু রেশন ডিলারদের করা মামলার পরিপ্রেক্ষিতে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গত ২৮ সেপ্টেম্বর রায় দেয় যে প্রকল্পটি জাতীয় খাদ্য সুরক্ষা আইন বিরোধী। এর আগে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ সরকারের পক্ষে রায় দিয়েছিল। হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে রাজ্য খাদ্যদপ্তর ২২ অক্টোবর সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল করে। কিন্তু তাতে কিছু ত্রুটি ছিল। সম্প্রতি রাজ্য সরকারের তরফে সেই ত্রুটিগুলি সংশোধন করা হয়েছে। আগামী সোমবার মামলাটি সুপ্রিম কোর্টে শুনানির জন্য উঠতে পারে। 

    এদিন দুয়ারে রেশন প্রকল্প নিয়ে নির্ধারিত প্রশ্ন ছিল। প্রশ্নোত্তর পর্বে মুখ্যমন্ত্রী বলেন, দুয়ারে রেশন প্রকল্পটি নিয়ে তিনি ডিলারদের সঙ্গে কথা বলেছেন। সকলের এতে আপত্তি নেই। সরকার এজন্য ৪৮০ কোটি টাকা ইনসেনটিভ দিচ্ছে। কিন্তু এক শতাংশ মনে করেন, ‘আমি একা খাব, কাউকে দেব না। সেটা হবে না। ফল সবাই খাবে।’ রেশন প্রসঙ্গে মুখ্যমন্ত্রী আরও বলেন, ভুয়ো রেশন কার্ড বাদ দেওয়া হয়েছে। প্রায় ৬২ লক্ষ কার্ড আমরা বাদ দিয়েছি। সেগুলো কোথায় গেল সেই প্রশ্ন তুলে মুখ্যমন্ত্রী বলেন, এর বেশি কিছু বলব না। ইশারাই কাফি। 

    প্রশাসনিক মহলের মতে, ভুয়ো রেশন কার্ড চক্রে ডিলারদের একাংশ যুক্ত। রেশন কার্ড নিয়ে সরকারের কড়া পদক্ষেপ এক শ্রেণির ডিলারের পছন্দ নয়। দেড় বছর আগেও রাজ্যে রেশন কার্ডের সংখ্যা সাড়ে ১০ কোটি ছুঁয়েছিল। এখন সেখানে কার্ডের সংখ্যা হয়েছে ৮ কোটি ৯০ লক্ষ। দেড় কোটির বেশি কার্ড ‘ব্লক’ করে রাখা হয়েছে। এতে প্রচুর খাদ্যশস্যের সাশ্রয় হচ্ছে এবং সরকারের ভর্তুকির টাকা বেঁচে যাচ্ছে। রেশন গ্রাহকদের আধার যাচাইয়ের ব্যবস্থা, মৃত ও ভুয়ো গ্রাহকদের চিহ্নিতকরণের বিভিন্ন ব্যবস্থা গ্রহণের মাধ্যমে এই বিপুল সংখ্যক কার্ড ব্লক করা হয়েছে। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু অবশ্য দাবি করেছেন, ভুয়ো কার্ডের জন্য ডিলাররা দায়ী নন। সরকার কার্ড ইস্যু করেছে। দুয়ারে রেশন বন্ধ হলে বরং সরকারের প্রচুর অর্থ সাশ্রয় হবে। এর বিরুদ্ধে আইনি লড়াই চলবে সুপ্রিম কোর্টে। 
  • Link to this news (বর্তমান)