• Cristiano Ronaldo, FIFA World Cup 2022: টানা পাঁচ বিশ্বকাপে গোল, বুলডোজার 'সি আর সেভেন'-এর অবিশ্বাস্য রেকর্ড
    ২৪ ঘন্টা | ২৫ নভেম্বর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo) মানেই গোল। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো মানেই গোলের রেকর্ড। পর্তুগিজ মহাতারকার রেকর্ডের ঝুলিতে এবার যোগ হলো অবিশ্বাস্য আর এক রেকর্ড। কাতার বিশ্বকাপে (FIFA World Cup 2022) ঘানার (Ghana) বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করেই পাঁচ বিশ্বকাপে গোল করা প্রথম ফুটবলার হয়ে গেলেন পর্তুগালের (Portugal) অধিনায়ক।

    চারটি বিশ্বকাপে গোল করার রেকর্ডটা এবারের বিশ্বকাপ শুরু হওয়ার আগে পেলে, মিরোস্লাভ ক্লোজে ও উয়ি সিলারের দখলে ছিল। সঙ্গে ছিল 'সি আর সেভেন'-এর নামও। এরমধ্যে আবার সৌদি আরবের বিরুদ্ধে গোল করে সেই রেকর্ডে নাম লিখিয়েছিলেন লিওনেল মেসি। তবে গোল করে সবাইকে পেছনে ফেলে দিলেন রোনাল্ডো।

    দোহার স্টেডিয়াম ৯৭৪-এ ম্যাচের বয়স তখন ৬২ মিনিট। বক্সের মধ্যে রোনাল্ডোকে ফাউল করেন ঘানার সালিসু। পেনাল্টি পায় পর্তুগাল। ঘানার ফুটবলাররা রেফারির কাছে আবেদন করতে থাকেন যে পেনাল্টি ন্যায্য নয়। কিন্তু কোনও আপত্তি গ্রাহ্য করেননি রেফারি। খালি চোখে দেখে মনে হয়েছে, রোনাল্ডোকে ফাউল করা হয়েছিল। পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি রোনাল্ডো। গোলরক্ষকের ডান দিক দিয়ে টপ কর্নারে বল রাখেন তিনি। গোলরক্ষক জিজির কিছু করার ছিল না।

    রোনাল্ডো প্রথম ফুটবলার যিনি টানা পাঁচটি বিশ্বকাপে গোল করলেন। এই গোলের মধ্য দিয়ে টানা পাঁচ বিশ্বকাপে গোল করা একমাত্র ফুটবলার হয়ে গেলেন তিনি। ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮ সালের বিশ্বকাপের পর ২০২২ বিশ্বকাপেও গোল করলেন পর্তুগীজ মহাতারকা।

    রোনাল্ডো প্রথম বিশ্বকাপ খেলেছেন ২০০৬ সালে। সেই বিশ্বকাপেই ইরানের বিরুদ্ধে বিশ্বকাপ কেরিয়ারের প্রথম গোলটি করেছিলেন। ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে একটি করে গোল করেছিলেন পর্তুগীজ তারকা। তবে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে স্পেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করে এক লাফে সংখ্যাটা দ্বিগুণ করে ফেলেন। রাশিয়া বিশ্বকাপে আরও একটি গোল করা 'সি আর সেভেন' বিশ্বকাপ কেরিয়ারের অষ্টম গোলটি করলেন ঘানার বিরুদ্ধে।
  • Link to this news (২৪ ঘন্টা)