• Winter Season : সপ্তাহান্তে রেকর্ড পারদ পতন! শীতপ্রেমীদের জন্য সুখবর হাওয়া অফিসের
    এই সময় | ২৫ নভেম্বর ২০২২
  • উত্তুরে হাওয়ার অবাধ প্রবেশ, রাজ্য চরচরিয়ে নামছে তাপমাত্রার পারদ। গতকাল ছিল মরশুমের শীতলতম দিন (Winter In Kolkata)। তাপমাত্রা নেমেছিল ১৬.৫ ডিগ্রি সেলসিয়াসে, যা গত পাঁচ বছরের রেকর্ড ভেঙে গুঁড়িয়ে দিয়েছিল। শুক্রবার সামান্য বাড়ল তাপমাত্রার পারদ। কিন্তু, শীত শীত ভাব অব্যাহত। এদিন কলকাতার (Kolkata News) সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১৭.৬ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বৃহস্পতিবার শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। রাতের তাপমাত্রা কমলেও সেভাবে দিনের বেলা এখনও শীত অনুভূত হচ্ছে না। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে রাজ্যে কবে জাঁকিয়ে শীত প্রবেশ করবে?

    কবে জাঁকিয়ে রাজ্যে?

    এই প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের আধিকারিকরা জানাচ্ছেন, "ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে পারদ পতন হবে। সেই সময় থিতু হবে শীত।" অর্থাৎ হাড় কাঁপানো ঠান্ডার জন্য আরও কয়েকটা দিন অপেক্ষা করতে হবে রাজ্যবাসীকে।

    কেমন থাকবে উত্তর এবং দক্ষিণবঙ্গের আবহাওয়া (Weather Update West Bengal)?

    দুই বঙ্গেই আগামী কয়েকদিন র আমেজ থাকার সম্ভাবনা। সপ্তাহান্তে তাপমাত্রা কমতে পারে পশ্চিমাঞ্চলের জেলায়। বিশেষ করে বিহার, ঝাড়খণ্ড লাগোয়া জেলাগুলিতে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও সপ্তাহের শেষে কমপক্ষে ২ ডিগ্রি পারদ পতন হতে পারে বলে মনে করা হচ্ছে। পুরুলিয়া,বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও বীরভূম, এই জেলাগুলিতে শীতের প্রভাব অপেক্ষাকৃত বেশি থাকবে। উত্তর এবং দক্ষিণ দুই বঙ্গেই শীতের আমেজ। আগামী তিন দিন রাজ্যের আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই।

    রা জানাচ্ছেন, পশ্চিমী ঝঞ্ঝার জন্য উত্তর-পশ্চিমী হাওয়া প্রবেশে কোনও সমস্যা তৈরি হচ্ছে না। আর সেই কারণে কোনও পশ্চিমী ঝঞ্ঝার সম্ভাবনা নেই। কিন্তু, বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছিল তা দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু উপকূলে অবস্থান করছে। তা ক্রমশ শক্তি হারিয়ে ফেলছে।

    অন্যান্য রাজ্যের কেমন থাকবে?

    দক্ষিণ ভারতের তামিলনাডু, অন্ধপ্রদেশ, পন্ডিচেরি সহ বেশ কিছু রাজ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অন্যান্য রাজ্যগুলিতে সেভাবে কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। । পশ্চিম, উত্তর-পশ্চিম, মধ্যভারত এবং পূর্ব ভারতে শীতের আমেজ বজায় থাকবে। পূর্ব ভারতের রাজ্যগুলিতেও জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা রয়েছে।
  • Link to this news (এই সময়)