• Fire in Delhi: দিল্লির চাঁদনি চকে বিধ্বংসী আগুন, রাতভর লড়াই ৪০টি ইঞ্জিনের
    এই সময় | ২৫ নভেম্বর ২০২২
  • পুরনো দিল্লির চাঁদনি চকের ভগীরথ প্যালেস মার্কেটে বিধ্বংসী আগুন। পুড়ে ছাই একের পর এক দোকান। অগ্নিকাণ্ডের জেরে মার্কেটের দো’তলা বিল্ডিংয়ের একাংশের মারাত্মক ক্ষতি হয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে যায় দমকলের ৪০টি ইঞ্জিন। রাতভর আগুনের সঙ্গে লড়াই চালিয়েও তা পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যায়নি। শুক্রবার সকালেও নতুন করে আগুন নেভাতে লড়াইতে নামেন দমকল কর্মীরা। এলাকা ঘিঞ্জি হওয়ায় আগুন নিয়ন্ত্রণে আনতে সমস্যা হচ্ছে বলে দাবি তাঁদের। দমকল কর্মীরা জানিয়েছেন, গোটা মার্কেট জুড়ে ছোট ছোট পকেট ফায়ার রয়েছে। যা মাঝে মধ্যেই নতুন করে জ্বলে উঠে বিধ্বংসী আকার নিচ্ছে। এই প্রতিবেদন প্রকাশিত হওয়া পর্যন্ত কোনও জীবনহানির ঘটনা ঘটেনি।

    দিল্লির স্থানীয় প্রশাসন সূত্রে খবর, বৃহস্পতিবার রাতে ৯টা নাগাদ ওই মার্কেট প্লেসে আগুন লাগে। সঙ্গে সঙ্গে দমকলে খবর দেওয়া হয়। প্রথমে ৬ ইঞ্জিন এসে কাজ শুরু করলেও সময়ের সঙ্গে সঙ্গে ইঞ্জিন সংখ্যা বাড়াতে থাকেন দমকল কর্মীরা। রাতের দিকে তা বেড়ে ৪০-এ গিয়ে পৌঁছয়। আগুন নিয়ন্ত্রণে না আসায় ঘটনাস্থলে যান দিল্লির দমকল বিভাগের ডিরেক্টর অতুল গর্গ। তাঁর কথায়, “পরিস্থিতি মোটেই ভাল নয়। সকালের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আসবে ভেবেছিলাম। কিন্তু সেটা হয়নি। এখনও পকেট ফায়ার রয়েছে। যা বিপদের কারণ হচ্ছে।” প্রসঙ্গত, অগ্নিকাণ্ডের সময় গোটা এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। কী ভাবে আগুন লাগল তা অবশ্য এখনও স্পষ্ট নয়। এর নেপথ্যে কোনও অন্তর্ঘাত রয়েছে কিনা, তাও খতিয়ে দেখছে দমকল ও পুলিশ।

    বৃহস্পতিবারের রাতে অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে যান প্রাক্তন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী তথা BJP সাংসদ হর্ষবর্ধন। তাঁর চোখের সামনেই মার্কেটের দো’তলার একাংশ ভেঙে পড়ে। প্রত্যক্ষদর্শীদের দাবি, মার্কেটের দু’টি ফ্লোর সম্পূর্ণ ভস্মীভূত হয়ে গিয়েছে। এই অবস্থায় আগুন নেভাতে রিমোট কন্ট্রোল ফায়ার ফাইটিং মেশিন নিয়ে আসে দমকল বাহিনী। ওই মেশিন দিয়েও আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হয়।

    চলতি বছরের ১ নভেম্বর দিল্লির প্লাস্টিক কারখানায় আগুন লাগে। ঝলসে মৃত্যু হয় ২ জনের। দিল্লির নারেলা এলাকার ওই প্লাস্টিকের কারখানায় এর আগেও আগুন লেগেছিল। অগ্নিকাণ্ডের সময় কারখানার জানালার কাচ ভেঙে ২০ জনকে উদ্ধার করেছিল দমকল বাহিনী। মোট ১১টি ইঞ্জিনের কয়েক ঘণ্টার চেষ্টায় সেবার আগুন নিয়ন্ত্রণে এনেছিল দমকল। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল পুরনো দিল্লির চাঁদনি চক এলাকায়।
  • Link to this news (এই সময়)