• আরও বাড়বে ঠান্ডার দাপট, কবে থেকে বঙ্গে থিতু হবে শীত?
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৫ নভেম্বর ২০২২
  • নভেম্বরে শেষে শীতের ভরপুর আমেজ রাজ্যজুড়ে। বৃহস্পতিবারের পর শুক্রবারও সকাল থেকে ঠান্ডার রেশ শহর থেকে শহরতলীতে। জেলাগুলিতেও শীতের অনুভূতি মিলছে। আগামী কয়েকদিনে কলকাতা-সহ জেলাগুলিতে শীতের অনুভূতি বাড়বে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

    বৃহস্পতিবার ছিল এমরশুমের সবচেয়ে শীতলতম দিন। তবে শুক্রবার খানিকটা বেড়েছে তাপমাত্রার পারদ। শুক্রবার শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে হয়েছে ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাবাবিকের থেকে ১ ডিগ্রি কম। সকাল ও সন্ধের পর থেকে তাপমাত্রা কমলেও বেলা বাড়লেই শীতের অনুভূতি কিন্তু ফিকে হচ্ছে। আবহবাওয়াবিদরা জানিয়েছেন, এই পরিস্থিতিই আপাতত বহাল থাকবে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে আপাতত কয়েকদিন তাপমাত্রার বিশেষ হেরফের হবে না।

    হাড়কাঁপানো ঠান্ডার স্বাদ কবে থেকে পাবেন বঙ্গবাসী? সেব্যাপারে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, তাপমাত্রার পারদ বেশ খানিকটা নামতে শুরু করবে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে। সেই সময় থেকেই থিতু হতে শুরু করবে শীত। শহর থেকে জেলা হু হু করে বাড়বে ঠান্ডা। উত্তুরে হাওয়ার হাত ধরে পশ্চিমের জেলাগুলিতেও ডিসেম্বেরের দ্বিতীয় সপ্তাহ থেকে জাঁকিয়ে শীতের ইঙ্গিত মিলেছে।

    আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, নভেম্বরের শেষ সপ্তাহে রাজ্যের পশ্চিমের সব জেলাতেই ঠান্ডার দাপট বেশি থাকবে। পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, ঝাড়গ্রাম, বাঁকুড়ায় আগামী কয়েকদিনই ঠান্ডার দাপট থাকবে। কোনও কোনও জায়গায় একধাক্কায় ২-৩ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে সর্বনিম্ন তাপমাত্রার পারদ। আপাতত রাজ্যে বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)