• রাস্তা থেকে জলসমস্যার সমাধান, সার্বিক উন্নয়নেই আত্মবিশ্বাসী শাসক
    বর্তমান | ২৫ নভেম্বর ২০২২
  • রাজদীপ গোস্বামী, ঝাড়গ্রাম: ঝাড়গ্রামের রাধানগর গ্রাম পঞ্চায়েতে গত পাঁচ বছরে দু’কোটি টাকা খরচে বহু রাস্তা তৈরি হয়েছে। বহু জায়গায় জলের সমস্যার সমাধান হয়েছে। গত কয়েক বছরে করোনা পরিস্থিতিতেও এলাকায় উন্নয়নের ধারা বজায় ছিল। দুয়ারে সরকার ক্যাম্পে বহু মানুষ উপকৃত হয়েছেন। তাই উন্নয়নকে সামনে রেখেই এবার পঞ্চায়েত ভোটে রাধানগরের ১৪টি আসনে জয় নিয়ে আত্মবিশ্বাসী শাসক দল। গত লোকসভা ও বিধানসভা ভোটের আগে এই পঞ্চায়েত এলাকায় মাথা তুলেছিল বিজেপি। যদিও এখন তাদের খুঁজে পাওয়া যায় না ব঩লে তৃণমূলের দাবি।

    রাধানগর পঞ্চায়েতের প্রধান পুরগি সোরেন বলেন, সাধারণ মানুষ উন্নয়ন দেখে ভোট দেন। শেষ পাঁচ বছরে এলাকায় ৩৪টির বেশি রাস্তা হয়েছে। মুখ্যমন্ত্রীর নির্দেশে প্রতিটি এলাকার মানুষ সরকারি প্রকল্পের সুবিধা পেয়েছেন। ভোটের ময়দানে বিরোধীদের খুঁজে পাওয়া যাবে না। কারণ তারা শুধু প্রতিশ্রুতি দিয়েছে। বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার ১০০ দিনের কাজের টাকা না দেওয়ায় সমস্যায় পড়তে হয়েছে গ্রামের সাধারণ মানুষকে। এবারের ভোটে রেকর্ড মার্জিনে জিতবে তৃণমূল। 

    ২০১৮ সালের পঞ্চায়েত ভোটে জঙ্গলমহলে বেশকিছু আসনে হেরে গিয়েছিল শাসক দল। রাধানগর পঞ্চায়েতের ১৪টি আসনের মধ্যে ৯টিতে জয় পায় তৃণমূল। বিজেপি ও নির্দল মিলিয়ে পাঁচটি আসনে জয় পায়। তৃণমূল বোর্ড গঠন করে। তবে, এবারের পঞ্চায়েত ভোটে সবকটি আসনে জেতার জন্য আগাম প্রস্তুতি শুরু করেছে শাসক দল। তারা ইতিমধ্যেই উন্নয়নমূলক কাজের খতিয়ান মানুষের সামনে তুলে ধরতে শুরু করেছে। তৃণমূল নেতৃত্বের দাবি, শেষ পাঁচ বছরে রাস্তার কাজে দু’কোটি টাকা ব্যয় করা হয়েছে। ২০১৮-১৯ আর্থিক বছরে ৭৪ লক্ষ টাকা খরচ করে ১৭টি রাস্তা সংস্কার করা হয়। একইসঙ্গে ওই বছরই ২৩টি জল প্রকল্পের জন্য খরচ হয় ৪৭ লক্ষ টাকা। ২০১৯-২০ আর্থিক বছরে ১৩টি রাস্তা সংস্কারের জন্য খরচ হয় ৬৮ লক্ষ টাকা। পাশাপাশি জলপ্রকল্পের জন্য ৩১ লক্ষ টাকা খরচ হয়। শেষ দুই আর্থিক বছরে ১৪টি রাস্তা তৈরিতে ৫৮ লক্ষ টাকা খরচ হয়। একইসঙ্গে সাধারণ মানুষের সুবিধার জন্য ২৫টি জলপ্রকল্পের কাজ করা হয়েছে। রাধানগর গ্রামের বাসিন্দা আরতি মণ্ডল বলেন, রাস্তা ও জলের সমস্যার সমাধান হয়েছে। সরকারি প্রকল্পের সুবিধা পেয়েছি। 

    তৃণমূলের শালুকগেড়িয়ার পঞ্চায়েত সদস্য শম্পা মাহাত বলেন, মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী এলাকায় মানুষের জন্য কাজ করেছি। রাস্তা ও জলের সমস্যার সমাধান হয়েছে। সাধারণ মানুষ উন্নয়নের সঙ্গে রয়েছেন। আগামীদিনে মানুষের জন্য আরও কাজ করতে চাই। যদিও বিজেপির রাজ্য কমিটির সদস্য সঞ্জিত মাহাত বলেন, চারিদিকে অস্বাভাবিক হারে দুর্নীতি হয়েছে। মানুষ সবটাই বুঝতে পেরেছেন। রাধানগর গ্রাম পঞ্চায়েত এবছর বিজেপির দখলেই যাবে।
  • Link to this news (বর্তমান)