• আর কি অমিতাভের ‘নকল’ করা যাবে না? দিল্লি হাই কোর্টে কীসের আবেদন বিগ বি-র
    হিন্দুস্তান টাইমস | ২৫ নভেম্বর ২০২২
  • শুক্রবার সকাল সকাল বড় খবর। দিল্লি হাইকোর্টের দ্বারস্থ অমিতাভ বচ্চন। এবং আবেদনটি শুধু ভারতের জন্য প্রযোজ্য নয়। সারা পৃথিবীর জন্যই প্রযোজ্য।

    কী আবেদন করেছেন বিগ বি? তাঁর নাম, কণ্ঠস্বর, ছবি এবং ব্যক্তিত্বের উপর শুধুমাত্র তাঁর অধিকার থাকবে। অন্য কারও থাকবে না। এই খবর ছড়িয়ে পড়ার পর থেকেই রীতিমতো উত্তেজনা বিনোদন জগতে।

    এখনও দেশের প্রথম সারির বিনোদন ব্যক্তিত্ব অমিতাভ বচ্চন। দেশের এক নম্বর বিনোদন ব্যক্তিত্ব বলা হলেও খুব বেশি মানুষ আপত্তি করবেন না। এহেন বিগ বি-কে নিয়ে নানা ধরনের ‘নকল’ করা চলতেই থাকে। অনেকেই তাঁর ব্যক্তিত্বের নকল করেন। বহু সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারের জনপ্রিয়তার কারণই হল বিগ বি-র হুবহু অনুকরণ। এমন পরিস্থিতিতে দিল্লি হাইকোর্টে অমিতাভের এই আবেদন খুবই প্রাসঙ্গিক বলে মনে করছেন অনেকে।

    শুধুমাত্র ভারতের জন্যই নয়, সারা পৃথিবীতেই তাঁর ছবি, কণ্ঠস্বর, ব্যক্তিত্ব এবং নামের ব্যবহার করা যাবে না। দিল্লি হাইকোর্টে নাকি এমনই আবেদন করেছেন অমিতাভ বচ্চন। বিচারপতি নবীন চাওলার সামনে এই আবেদনের শুনানি হবে বলেও জানা গিয়েছে।

    তবে আইনজীবী মহলের একাংশের মতে, এই আবেদনের দাবিগুলি এখনও ভালো করে পরিষ্কার নয়। আগামী দিনে বিচারপতির সামনে অমিতাভের আইনজীবী কী বলেন, তার উপর অনেক কিছু নির্ভর করছে।

    তাহলে কি এর পরে আর বিগ বি-র নকল কেউ করতে পারবেন না? তাঁর মতো করে হাঁটা, কথা বলা, বা তাঁর বিখ্যাত সংলাপ তাঁরই মতো করা বলার উপর কি নিষেধাজ্ঞা পড়তে পারে? এখনই এই প্রশ্নের উত্তর দেওয়া যাচ্ছে না। শুনানি শুরু হলে এই বিষয়ে ছবিটি পরিষ্কার হবে বলে মনে করছেন সকলে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)