• Weather Today: বাংলায় ঝোড়ো ব্যাটিং শীতের, সপ্তাহের শেষে আরও পারদ পতনের ইঙ্গিত
    ২৪ ঘন্টা | ২৫ নভেম্বর ২০২২
  • অয়ন ঘোষাল:নভেম্বরের শেষ থেকেই রাজ্যজুড়ে শীতের আমেজ বজায়। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে গতকাল রাতের তাপমাত্রা ১ ডিগ্রি বেড়েছে কিন্তু দিনের তাপমাত্রা প্রায় ১ ডিগ্রি কমেছেও। বৃহস্পতিবার ছিল নভেম্বরে মরসুমের শীতলতম দিন। ১৬ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল তাপমাত্রার পারদ। তবে এই সপ্তাহান্তে শীতের দাপট আরও বাড়বে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

    কলকাতার রাতের তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি থেকে বেড়ে ১৭.৬ ডিগ্রি হয়েছিল। কিন্তু দিনের তাপমাত্রা আবার হেঁটেছে উলটো পথে। ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস থেকে নেমে দিনের তাপমাত্রা হয়েছে ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। দুটি তাপমাত্রাই স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। এর সঙ্গে আপেক্ষিক আর্দ্রতা কমে হয়েছে ৩৪ শতাংশ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ হ্রাস পাওয়ায় শহরে শীতের আমেজ বহাল রয়েছে পুরোদমে। মাঝেমধ্যে উত্তর পশ্চিম ভারতের শীতল হাওয়া আসায় এই আমেজ আরও বাড়াবে। যদিও মেঘমুক্ত পরিস্কার আকাশ থাকবে, পাশাপাশি শুষ্ক আবহাওয়া থাকবে কলকাতায়। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে কাল থেকে আরেকদফা পারদ পতনের সম্ভাবনা রয়েছে।

    উত্তর এবং দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিন শীতের আমেজ বজায় থাকবে পুরোদমে। সপ্তাহ শেষে অন্তত তিন ডিগ্রি নামতে পারে পারদ। বিশেষত ঝাড়খণ্ড বিহার লাগোয়া পশ্চিমাঞ্চলের জেলায়। গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও এই উইকএন্ডে প্রায় ২ ডিগ্রি পারদ পতনের ইঙ্গিত রয়েছে। রাজ্য জুড়ে শীতের আমেজ তাই থাকছে জমিয়ে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও বীরভূম, এই জেলাগুলিতে শীতের প্রভাব বেশি থাকবে।

    অন্যদিকে, মৌসম ভবন জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝা সেভাবে বাধার সৃষ্টি করছে না উত্তর-পশ্চিমের হাওয়াতে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার কোন সম্ভাবনা নেই। তবে বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছিল তা দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু উপকূলে রয়েছে। যদিও সেটিও শক্তি হারাচ্ছে। তবে নতুন করে একটি নিম্নচাপ তৈরি হবে আন্দামান সাগরে। আজ ২৫ নভেম্বর শুক্রবার একটি ঘূর্ণাবর্ত তৈরী হতে পারে। যা পরবর্তীতে শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হবে। এই নিম্নচাপ কোনদিকে যায় এখন সেদিকেই নজর রাখছেন আবহাওয়াবিদরা।
  • Link to this news (২৪ ঘন্টা)