• SSC Scam: অযোগ্যদের নিয়োগে বাড়তি আসন মামলায় ডিভিশন বেঞ্চের রায়ে অন্তর্বর্তী স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের
    এই সময় | ২৫ নভেম্বর ২০২২
  • নিয়োগ দুর্নীতি মামলার (SSC Scam) জল এবার গড়াল শীর্ষ আদালতে। অতিরিক্ত শূন্যপদে অবৈধদের নিয়োগে বেআইনি আবেদন মামলায় কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ রাজ্য সরকার এবং স্কুল সার্ভিস কমিশন। মামলার নথি খতিয়ে দেখে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশে স্থগিতাদেশ কোর্টের। তিন সপ্তাহের জন্য অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি শীর্ষ আদালতের (Supreme Court)।

    ক্রমশই জটিল হচ্ছে মামলার জট বৃহস্পতিবার রাজ্যের আবেদন খারিজ করে এই মামলায় সিঙ্গেল বেঞ্চে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijeet Ganguly) রায়ই বহাল রাখে ডিভিশন কোর্ট। একইসঙ্গে শিক্ষাসচিব মণীশ জৈনের (Manish Jain) হাজিরার নির্দেশও বহাল রাখে আদালত।

    বেআইনি ভাবে তৈরি করে চাকরিতে রাখার বিষয় নিয়ে আদালতের তোপের মুখে পড়ে রাজ্য এবং স্কুল সার্ভিস কমিশন। এই অতিরিক্ত শূন্যপদ তৈরি করে অযোগ্যদের চাকরিতে রাখার আবেদন কার মস্তিষ্ক প্রসূত তা জানতে চেয়ে শিক্ষাসচিব মনীশ জৈনকে তলব করে আদালত। বিচারপতি তপোব্রত চক্রবর্তী ও বিচারপতি পার্থসারথি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ রাজ্যের আবেদন খারিজ করে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশই জারি রাখেন। সেই নির্দেশেই স্থগিতাদেশ শীর্ষ আদালতের প্রধান বিচারপতির বেঞ্চের।

    বৃহস্পতিবার শুনানি চলাকালীন এসএসসির তরফে কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, এসএসসি না অন্য কেউ এই অতিরিক্ত পদের আবেদনের পিছনে আছেন, এই প্রশ্নে আদালতগ্রাহ্য কোনও অপরাধ নেই। সেখানে কী করে তদন্ত হয়! ফৌজদারি অপরাধের ধারা দেওয়ার সুযোগ নেই। এ ক্ষেত্রে যে ফৌজদারি অপরাধ সংগঠিত হয়েছে, সেই প্রমাণ কোথায়? এর আগে নিয়োগে দুর্নীতি নিয়ে যে সব তদন্ত শুরু হয়েছে, এটা তার থেকে ভিন্ন। আর যদি আবেদন প্রত্যাহার করতে চাওয়া হয়, তা কি পারা যাবে না? রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় বলেন, ''যে তদন্ত করতে বলা হয়েছে, সেখানে কারও বিরুদ্ধে কোনও অভিযোগ নেই। সরকারের ১৯ মে'র বিজ্ঞপ্তি নিয়ে কোনও অভিযোগ নেই। এমন ক্ষেত্রে কোনও কর্তাকে ডেকে পাঠানোর এক্তিয়ার নেই। এসএসসির (School Service Commission) আবেদন নিয়ে শিক্ষাসচিবকে উত্তর দিতে ডাকা যায় না।'' সুপ্রিম কোর্টের (Supreme Court ) স্থগিতাদেশে খানিক হলেও স্বস্তি রাজ্যের।
  • Link to this news (এই সময়)