• Mamata Banerjee : এখনও বেঙ্গলের সবটা জানো না: বাবুলকে থামালেন মুখ্যমন্ত্রী
    এই সময় | ২৫ নভেম্বর ২০২২
  • West Bengal News বাবুল সুপ্রিয়র () উত্তর পছন্দ না-হওয়ায় পর্যটনমন্ত্রীর হয়ে বিধানসভায় প্রশ্নের জবাব দিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী ()। তিনবার বাবুলের দিকে ধেয়ে আসা প্রশ্নের নিখুঁত উত্তর দিলেন মুখ্যমন্ত্রী।

    বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে মন্ত্রীদের উত্তর পছন্দ না হওয়ায় অতীতেও নিজে উঠে দাঁড়িয়ে বিপক্ষের প্রশ্নের উত্তর দিয়েছেন মমতা। কিন্তু কেন্দ্রীয় সরকারে মন্ত্রিত্ব সামলে আসা বাবুলের উত্তর যে তাঁর মনপসন্দ হচ্ছে না, বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর মন্তব্যে তা স্পষ্ট হয়েছে।

    বৃহস্পতিবার প্রশ্নোত্তর পর্বে বিজেপি (BJP) বিধায়ক বিশাল লামা আলিপুরদয়ারের বক্সা-ফোর্ট ঘিরে রাজ্যের পর্যটন পরিকল্পনা নিয়ে প্রশ্ন করেন। সেখানে রোপওয়ে তৈরি করা যায় কি না, সে প্রশ্ন করেছিলেন বিশাল। এর উত্তর দেওয়া শুরু করতে মমতা উঠে দাঁড়িয়ে বলেন, "বাবুল তুমি এখনও গোটা বেঙ্গলের সবটা জানো না। আমি বলে দিচ্ছি।" বাবুলের উদ্দেশে এই মন্তব্য করে মুখ্যমন্ত্রী বলেন, "রোপওয়ে যদি পুরোপুরি সুরক্ষিত হয়, তা হলেই করব। কারণ অনেক জায়গায় রোপওয়ে ছিঁড়ে গিয়ে মানুষের মৃত্যু হয়েছে। জীবন সব থেকে গুরুত্বপূর্ণ। তাই সব দিক দেখে এটা করতে হবে।"

    সার্বিক ভাবে রাজ্যে পর্যটনের জন্য তৃণমূল সরকার কী কী পদক্ষেপ করেছে, তারও বিশদ বিবরণ দিয়েছেন । উত্তরবঙ্গ ও জঙ্গলমহলে পর্যটনের উন্নয়নে যে বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে, মমতার কথায় তা স্পষ্ট। মুখ্যমন্ত্রী বলেন, "১১ বছর আগে উত্তরবঙ্গ কী অবস্থায় ছিল, এখন কী হয়েছে? 'ভোরের আলো' হয়েছে, জয়ন্তীতে নতুন কটেজ হয়েছে, মাল থেকে নতুন রাস্তা হয়েছে। কত হোম স্টে হয়েছে। হোম স্টে আমাদের একটা সম্পদ। ইতিমধ্যে ১,৯৬৫ টি হোম স্টে করে ফেলেছি। লামাহাটায় শুরু করেছিলাম, এখন সব জায়গায় হচ্ছে।"

    উত্তরবঙ্গে উন্নয়ন হয়নি বলে অভিযোগ তুলে কখনও পৃথক উত্তরবঙ্গ, কখনও কেন্দ্রশাসিত অঞ্চল করার দাবি করেছে গেরুয়া ব্রিগেড। উত্তরবঙ্গে শুধু পর্যটনের উন্নয়নের তথ্য বিধানসভায় পেশ করে মুখ্যমন্ত্রী গেরুয়া ব্রিগেডের বঞ্চনার অভিযোগও ঘুরিয়ে খারিজ করে দিয়েছেন। বাঁকুড়া ও হুগলির পর্যটন কেন্দ্রগুলিতে রাজ্য সরকার কী কাজ করেছে, বাবুলের বদলে মমতাই সে উত্তর দিয়েছেন। তাঁর কথায়, "মুকুটমণিপুর, বিষ্ণুপুর সাজিয়েছি। বেলপাহাড়ির উন্নয়ন হয়েছে। সব থেকে বড় কথা, জঙ্গলমহলে রক্তপাত বন্ধ হয়েছে।" হুগলিতে পর্যটন কেন্দ্রগুলির উন্নয়ন নিয়ে রাজ্যের উদ্যোগের কথা বাবুল বলতে শুরু করলে মুখ্যমন্ত্রী সংযোজন করেন, "হুগলিতে সবুজ দ্বীপ করেছি। রিসর্ট হয়েছে। জয়রামবাটি-কামারপুকুরের মধ্যে নতুন হাইওয়ে হচ্ছে। ব্যান্ডেল চার্চ, চন্দননগরে জগদ্ধাত্রী পুজো, মাহেশের রথ-সব জায়গায় কাজ করেছি। বাকি কী থাকল?"
  • Link to this news (এই সময়)