• Same Sex Marriage : সমপ্রেমী বিবাহে আইনি স্বীকৃতি? কেন্দ্রের কাছে রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের
    এই সময় | ২৫ নভেম্বর ২০২২
  • ভারতে কি এবার সমপ্রেমী বিবাহ (Same Sex Marriage) বৈধতা পাবে? এই নিয়ে এবার কেন্দ্রের কাছে রিপোর্ট তলব করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। শুক্রবার সমপ্রেমী বিবাহ আইনসিদ্ধ করার আর্জি জানিয়ে দায়ের করা একটি মামলার পরিপ্রেক্ষিতে শুনানির সময় এই জবাব তলব করে শীর্ষ আদালত। এই মর্মে কেন্দ্রকে একটি নোটিশও পাঠানো হয়েছে। দেশের এক গে যুগল ভারতে স্পেশাল ম্যারেজ অ্যাক্টের (Special Marriage Act) আওতায় সমপ্রেমী বিবাহের বৈধতার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিল। এদিন সেই মামলারই শুনানি ছিল। দেশের নয়া বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় (Chief Justice D Y Chandrachud) এই নিয়ে এবার কেন্দ্রের কাছে জবাব চাইলেন।

    সমপ্রেমী যুগলের আর্জি

    উল্লেখ্য, দেশে স্পেশাল ম্যারেজ অ্যাক্টের (Special Marriage Act) আওতায় সমপ্রেমী বিবাহ আইনসিদ্ধ করা হোক। এই আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে সম্প্রতি একটি মামলা দায়ের করেছিলেন হায়দরাবাদের সুপ্রিয় চক্রবর্তী এবং অভয় দাং (Gay Couple Supriyo Chakraborty And Abhay Dang)। তাঁরা প্রায় ১০ বছর ধরে লিভ ইন করছেন। এক অপরকে ভালোবাসা এবং এক ছাদের তলায় থাকলেও তাঁরা বিয়ে করতে পারেননি। কারণে ভারতে সমপ্রেমী বিবাহ বেআইনি। এই গে কাপল জানিয়েছেন, দীর্ঘদিন লিভ ইন সম্পর্কে থাকার পর ২০২১ সালের ডিসেম্বর মাসে পরিবারের সম্মতিতেই তাঁরা বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু, আইন গেঁরোয় আটকে যান।

    আবেদনকারীরা উল্লেখ করেছেন, এ দেশের সংবিধান কারও মধ্যে ভেদাভেদ করে না। অথচ স্পেশাল ম্যারেজ অ্যাক্ট (Special Marriage Act) দেশের সমপ্রেমী এবং বিপরীত লিঙ্গের মানুষদের মধ্যে ভেদাভেদ করে। তবে দুইরকমের যুগলেরই দেশে স্বাধীন অধিকার রয়েছে। ভিন্ন জাত, ভিন্ন সম্প্রদায়ের মধ্যে বিবাহের সম্পর্ককেও সর্বদা সমর্থন করেছে দেশের আইন। একজন প্রাপ্তবয়স্ক ভারতীয় নাগরিক তাঁর পছন্দমতো জীবনসঙ্গী বেছে নিতে পারে এ দেশে। তবে সমপ্রেমী বিবাহ কেন স্বীকৃতি পাবে না? ভারতে বর্তমানে LGBTQ সম্প্রদায়ের মানুষও বাকি সকলেরই মতোই সবরকমের আইনি আধিকার রয়েছে।

    কেবলমাত্র হায়দরাবাদের এই যুগলই নয়, সমপ্রেমী বিবাহের আইনি স্বীকৃতি চেয়ে আগেও দিল্লি হাইকোর্ট এবং কেরালা হাইকোর্টে মামলা দায়ের হয়েছে। স্পেশাল ম্যারেজ অ্যাক্ট, হিন্দু ম্যারেজ অ্যাক্ট (Hindu Marriage Act), ফরেন ম্যারেজ অ্যাক্টের আওতায় এবার সমপ্রেমী বিবাহও বৈধতা পাক, এমনটাই চাইছেন আবেদনকারী যুগলরা। সুপ্রিম কোর্টের এই নয়া নির্দেশে ফের একবার আশার আলো দেখতে পাচ্ছেন তাঁরা সকলেই।
  • Link to this news (এই সময়)