• ফুটবল বাইসাইকেল কিকে গোল করা ব্রাজিলের রিচার্লিসন সন্তুষ্ট নন, তাঁর চাই আরও কিছু
    আনন্দবাজার | ২৫ নভেম্বর ২০২২
  • বিশ্বকাপে ব্রাজিলের হয়ে গোল করে উৎসবে মেতে ওঠেন রিচার্লিসন। বাইসাইকেল কিকে তাঁর করা গোল দেখে বিস্মিত গোটা বিশ্ব। কিন্তু রিচার্লিসন সন্তুষ্ট হতে পারছেন না। এখনও যে বিশ্বকাপে অনেক ম্যাচ বাকি। বিশ্বকাপ জেতা বাকি। তাই একটা গোল করেই থেমে যেতে রাজি নন রিচার্লিসন।

    বৃহস্পতিবার গভীর রাতে গোল করে দলকে জেতানোর পর রিচার্লিসন বলেন, “আমাদের কোচ তিতে বলেন, গোলের গন্ধ পেতে হয়। সেটাই পাচ্ছি আমরা। দারুণ একটা রাত। দুর্দান্ত জয়। আমাদের আসল লক্ষ্যে পৌঁছতে এখনও ছ’টা ম্যাচ বাকি।” গ্রুপ পর্বে একটি ম্যাচ খেলেছে ব্রাজিল। বাকি আরও দু’টি ম্যাচ। এর পর প্রি-কোয়ার্টার ফাইনাল, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং ফাইনাল বাকি। মোট ছ’টি ম্যাচ। সব ক’টিতে জিতলেই বিশ্বকাপ পেয়ে যাবে ব্রাজিল। সেটার কথাই বলেছেন রিচার্লিসন।

    ঘানার বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম ম্যাচে ভিনিসিয়াস জুনিয়রের ক্রসটা যখন বক্সের মধ্যে ওঁত পেতে থাকা রিচার্লিসন ধরলেন, তখন তাঁকে ঘিরে রয়েছেন সার্বিয়ার তিন জন ফুটবলার। কিন্তু ব্রাজিলের ফুটবলার বলটা মাটিতে পড়তেই দিলেন না। প্রথম ছোঁয়ায় বলটা নিজের সামনে একটু তুলে নিলেন রিচার্লিসন। এর পরেই জাদু দেখালেন। বাইসাইকেল কিকে বলটা জালে জড়িয়ে দিলেন। ৬২ মিনিটে ম্যাচের প্রথম গোলটিও করেছিলেন রিচার্লিসন। কিন্তু তাঁর দ্বিতীয় গোল বুঝিয়ে দিল ব্রাজিলের ফুটবল দেখতে এখনও কেন রাতের পর রাত জেগে থাকেন ফুটবলপ্রেমীরা।

    বিশ্বকাপ শুরু করলেন দু’টি গোল দিয়ে। তার মধ্যে একটি বাইসাইকেল কিকে। রিচার্লিসন মুগ্ধ করে দিলেন ফুটবলপ্রেমীদের। একটা গোল বুঝিয়ে দিল এই ব্রাজিল কতটা ভয়ঙ্কর হয়ে ওঠার ক্ষমতা রাখে। তবে এই গোল নিয়ে মেতে থাকতে রাজি নন রিচার্লিসন। তিনি চান আরও ছ’টি ম্যাচ জিততে।

  • Link to this news (আনন্দবাজার)