• হঠাৎ রেগে গেলেন রোনাল্ডো! পর্তুগালের রিজার্ভ বেঞ্চে বসে মাথা গরম করলেন কেন ক্রিশ্চিয়ানো?
    আনন্দবাজার | ২৫ নভেম্বর ২০২২
  • মাঠ ছেড়ে সবে বেরিয়েছেন। তাঁর দল দু’গোলে এগিয়ে রয়েছে। এমন সময় হঠাৎ একটি গোল শোধ করে দিল ঘানা। গোল করে ওসমান বুকারি লাফিয়ে উঠলেন। দু’হাত সামনে থেকে এনে পিছনে মেলে ধরলেন। গোল করার পর ক্রিশ্চিয়ানো রোনাল্ডো যেমনটা করে থাকেন। ‘সিউ সেলিব্রেশন’ নামে যা পরিচিত। সেটাই মেনে নিতে পারলেন না পর্তুগিজ তারকা। মাঠের পাশ থেকে নিজের বিরক্তি প্রকাশ করলেন। মেনে নিতে পারছিলেন না দলের গোল খাওয়াটাও।

    পেনাল্টি থেকে রোনাল্ডোর করা গোলে এগিয়ে গিয়েছিল পর্তুগাল। সেই গোলের পর দেখা গিয়েছিল রোনাল্ডোর ‘সিউ সেলিব্রেশন’। ঘানা যদিও গোল শোধ করে দেয়। পরে আরও দু’টি গোল করেন পর্তুগালের জোয়ায়ো ফেলিক্স এবং রাফায়েল লিয়ায়ো। একটি গোল শোধ করেন বুকারি। এর পরেই দেখা যায় রোনাল্ডোকে নকল করে উচ্ছ্বাস প্রকাশ করতে। সেই সময় রোনাল্ডোকে দেখা যায় বিরক্তি প্রকাশ করতে। দলের গোল খেয়ে যাওয়া পছন্দ হয়নি রোনাল্ডোর। সেই সঙ্গে তাঁকে নকল করাও মেনে নিতে পারেননি পর্তুগিজ তারকা।

    দল পিছিয়ে থাকা অবস্থায় বুকারির ওই আচরণ যদিও অনেকেই ভাল চোখে দেখছেন না। ঘানা ম্যাচটা হেরেও যায়। শেষ পর্যন্ত ম্যাচ জিতে হাসিমুখেই মাঠ ছাড়েন রোনাল্ডো। তিন পয়েন্ট তুলে নিয়েছে পর্তুগাল। তাদের পরের ম্যাচ ২৮ নভেম্বর। সে দিন উরুগুয়ের বিরুদ্ধে খেলবে তারা। রোনাল্ডোদের শেষ ম্যাচ দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে। ২ ডিসেম্বর হবে সেই ম্যাচ।

    বৃহস্পতিবার শুধু ম্যাচ জেতা নয়, বিশ্বকাপে ইতিহাসও করলেন রোনাল্ডো। বিশ্বের প্রথম ফুটবলার হিসাবে পাঁচটি বিশ্বকাপে গোল করার নজির গড়লেন তিনি। যে পাঁচটি বিশ্বকাপে খেলেছেন, প্রতিটিতেই গোল করেছেন পর্তুগিজ তারকা। কিছু দিন আগেই চারটি বিশ্বকাপে গোল করার নজির গড়েছিলেন লিয়োনেল মেসি। সেই নজির ছাপিয়ে গেলেন রোনাল্ডো। পাশাপাশি বিশ্বকাপে গোল করার নিরিখেও মেসির থেকে রোনাল্ডো এগিয়ে গেলেন এক গোলে।

  • Link to this news (আনন্দবাজার)