• FIFA World Cup 2022, Neymar Jr: ১২ ফাউলেই কি বিশ্বজয়ের স্বপ্নভঙ্গ নেইমারের? বুক কাঁপছে ব্রাজিলের!
    ২৪ ঘন্টা | ২৫ নভেম্বর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৃহস্পতিবার সার্বিয়ার বিপক্ষে খেলার ৭৯ মিনিটে দলের চিন্তা বাড়িয়ে মাঠ ছাড়েন তারকা স্ট্রাইকার নেইমার (Neymar Jr)। মাঠ ছেড়ে বেরনোর সময় দেখা যায় নেইমার তাঁর ডান পায়ের গোড়ালিতে চোট পেয়েছেন। এই ঘটনার পরেই উদ্বেগ বেড়েছে ব্রাজিল জাতীয় দলে। ব্রাজিল তাদের ২০২২ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে সার্বিয়াকে ২-০ গোলে পরাজিত করে। কিন্তু নেইমারের বেঞ্চে বসে কাঁদার ছবি সেলেকাও শিবিরে চিন্তার মেঘ বাড়িয়েছে।

    প্যারিস সেন্ট-জার্মেইন এর ফরোয়ার্ডকে সারা ম্যাচ জুড়ে কড়া ট্যাকেল করেন সার্বিয়ান নেমানিয়া গুদেল এবং নিকোলা মিলেনকোভিচ। এরপরেই ম্যাচের ১১ মিনিট বাকি থাকতেই মাঠ ছাড়তে বাধ্য হন তিনি। রিজার্ভ বেঞ্চে বসে তাঁকে কান্নায় ভেঙে পড়তে দেখা যায়।

    পাওয়ার ফুটবলের উপর নির্ভর করে বারবার নেইমারকে আটকে দেন সার্বিয়ার হেড কোচ ড্রাগন স্টোকোভিচের (Dragan Stojkovic) ছেলেরা। শারীরিক সক্ষমতা দিয়ে নেইমারের খেলা নষ্ট করে দেওয়ার পাশাপাশি তাঁকে চার্জ করতেও দেখা গেল। প্রথমার্ধেই পাঁচবার ফাউল করা হয় ব্রাজিলের 'পোস্টার বয়'-কে।

    ভিনিসিয়াস (Vincius Jr) ম্যাচের পরে বলেন, ‘নেইমার আঘাত পেয়েছে, তবে আশা করি এটা বড় কিছু নয়’। যদিও ব্রাজিলের কোচ তিতে ২৮ নভেম্বর সুইজারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে নেইমারের না খেলার আশঙ্কা উড়িয়ে দিয়েছেন। যদিও দলের ডাক্তার রদ্রিগো লাসমার এই বিষয়ে কোচের তুলনায় কম আশাবাদী বলে জানা গিয়েছে।

    লাসমার বলেন, ‘নেইমারের ডান পায়ের গোড়ালিতে আঘাত লেগেছে। সে বেঞ্চে থাকাকালীনই আমরা চিকিৎসা শুরু করি। আরও ভাল মূল্যায়নের জন্য আমাদেরকে অবশ্যই ২৪-৪৮ ঘন্টা অপেক্ষা করতে হবে। যদিও এখনও এমআরআই করা হয়নি এবং আমরা এত তাড়াতাড়ি কোনও মন্তব্য করতে পারি না’।

    প্যারিস সেন্ট-জার্মেইনের স্ট্রাইকার ম্যাচের ৬৮ মিনিটে চোট পেয়েও খেলা চালিয়ে যান এবং রিচার্লিসনের বিস্ময়কর গোলের খেলা তৈরিতেও তাঁর যথেষ্ট অবদান ছিল।তিতে (Tite) বলেছেন, খেলার সময় চোট পেয়েও দলের কথা ভেবে মাঠ ছেড়ে উঠে যাননি তিনি। এই ঘটনাকে অসাধারণ বলে বর্ননা করেছেন তিতে। তিতে জানিয়েছেন যে এই বিশ্বকাপে নেইমারের খেলা চলিয়ে যাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি।

    এই ম্যাচের নায়ক রিচার্লিসনও (Richarlison) নেইমারের ফিটনেস নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। তিনি বলেন ‘মনে হচ্ছে নেইমার গোড়ালিতে আঘাত পেয়েছেন। ডোপ টেস্টে যাওয়ার আগে আমি তাঁকে দেখেছিলাম এবং তাঁকে চোটের জায়গায় বরফ দিতে বলেছিলাম। পরের ম্যাচের আগে তাঁর সুস্থ হয়ে ওঠা আমাদের জন্য ১০০ শতাংশ গুরুত্বপূর্ণ’।২০১৪ সালে, কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার ফুল-ব্যাক জুয়ান ক্যামিলো জুনিগারের ট্যাকেলের পড়ে নেইমার বিশ্বকাপের বাকি খেলা থেকে সরে দাঁড়াতে বাধ্য হন। ব্রাজিলের মাটিতে সেলেকাওদের ৭-১ গোলে পরাজিত করে জার্মানি। সেই ম্যাচে জার্মানির বিপক্ষে সেমিফাইনালে খেলতে পারেননি নেইমার।এই বিশ্বকাপে তিনি কোনও খেলা মিস করবেন কিনা সেই বিষয়ে এখনও সঠিকভাবে কিছু জানানো হয়নি দলের তরফে।
  • Link to this news (২৪ ঘন্টা)