• Amit Shah: দেশের 'বিকৃত' ইতিহাস ঠিক করব কে আটকাবে? হুঙ্কার শাহের
    ২৪ ঘন্টা | ২৫ নভেম্বর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:ভারতের ইতিহাসে অনেক বিকৃতি-ত্রুটি রয়েছে, ফলে তা নতুন করে লিখতে হবে, এবার এমন বার্তাই দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ৷ দিল্লিতে অসম সরকারের একটি অনুষ্ঠানে তিনি ইতিহাসবিদদের উদ্দেশে এই বার্তা দেন। ইতিহাস পুনর্লিখনের ক্ষেত্রে ঐতিহাসিকদের সমর্থন করবে কেন্দ্র সরকার, সেই সাহায্যর কথাও জানিয়েছেন শাহ। পাশাপাশি তিনি নিজেকে একজন ইতিহাসের 'বিদ্যার্থী' হিসেবেও উল্লেখ করেছেন। ওই অনুষ্ঠানে অমিত শাহ বলেন, "আমি ইতিহাসের একজন ছাত্র এবং আমি অনেক সময় শুনেছি যে আমাদের ইতিহাস সঠিকভাবে উপস্থাপন করা হয়নি। বিকৃত করা হয়েছে। হয়তো এটি সঠিক, কিন্তু এখন আমাদের এটি সংশোধন করা দরকার।"

    দিল্লির বিজ্ঞান ভবনে হওয়া লাচিত উৎসবে বারবার মোগলদের ‘ধর্মান্ধ আক্রমণকারী’ হিসেবে ব্যাখ্যা করেছেন তিনি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কথায়, ধর্মান্ধ ঔরঙ্গজেবের বিরুদ্ধে দেশের অন্যান্য বীরযোদ্ধাদের সঙ্গে অসমে লাচিত বরফুকন এক সঙ্গে রুখে দাঁড়িয়েছিলেন বলেই মোগল সাম্রাজ্যের পতন হয়। এখন দেশের ইতিহাসকে গৌরবময় করে লেখার সময় এসেছে। অসত্য দূর করে পুনর্লিখন করতে হবে। এই কাজে পাশে থাকবে আমাদের সরকার।"

    শরাইঘাটের যুদ্ধ ও লাচিত বরফুকনের বীরত্বের কথা বিস্তারিত ভাবে এই অনুষ্ঠানে তুলে ধরেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। এদিন লাচিত ও শরাইঘাটের যুদ্ধ নিয়ে ইতিহাসবিদদের ভাষ্যসমৃদ্ধ তথ্যচিত্রের উদ্বোধন করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। অনুষ্ঠানে তিনি প্রধানমন্ত্রীর দেশের প্রতি অবদানের কথাও বলেন। শাহের কথায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তর-পূর্ব এবং বাকি ভারতের সঙ্গে যোগাযোগসূত্র তৈরি করেছেন। তিনি বলেন, সরকারের প্রচেষ্টায় উত্তর-পূর্বাঞ্চলে শান্তি প্রতিষ্ঠিত হয়েছে। যা আগামী দিনেও অটুট থাকবে।"
  • Link to this news (২৪ ঘন্টা)