• ঘোষিত নোবেল শান্তি পুরস্কার, পেলেন বেলারুশের মানবাধিকার কর্মী
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ০৭ অক্টোবর ২০২২
  • ঘোষণামতোই শুক্রবার এবছরের নোবেল শান্তি পুরস্কার ঘোষিত হল। বেলারুশের মানবাধিকার কর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কি, রুশ স্মৃতিসৌধ এবং ইউক্রেনের নাগরিক স্বাধীনতা কেন্দ্র ২০২২ সালের নোবেল শান্তি পুরস্কার পেল। নরওয়ের নোবেল কমিটির চেয়ারম্যান বেরিট রেইস-আন্ডারসন শুক্রবার অসলোয় এই পুরস্কারের ঘোষণা করেন। চলতি সপ্তাহে সোমবার এই পুরস্কার ঘোষণা শুরু হয়। প্রথমদিন চিকিৎসাশাস্ত্রে পুরস্কার দেওয়া হয়। নিয়ানডারথাল ডিএনএর গোপনীয়তা ফাঁস করায় চিকিৎসা ক্ষেত্রে পুরস্কার দেওয়া হয়।

    মঙ্গলবার পদার্থবিদ্যায় তিন বিজ্ঞানী যৌথভাবে পুরস্কৃত হয়েছেন। তাঁদের গবেষণায় উঠে এসেছে যে বিচ্ছিন্ন হয়ে গেলেও অণুগুলোর একের সঙ্গে অপরের সংযোগ থেকে যায়। বুধবার আবার রসায়নে নোবেল পুরস্কার ঘোষিত হয়। রসায়নেও তিন জন নোবেল পুরস্কার পেয়েছেন। তাঁরা অণুর গঠন এবং অণুর বিচ্ছিন্ন হওয়া নিয়ে গবেষণা করেছেন। এর মাধ্যমে ওষুধ তৈরিতে নতুন দিগন্ত দেখা দিয়েছে। সেই কারণেই পুরস্কৃত করা হয়েছে ওই বিজ্ঞানীদের।

    বৃহস্পতিবার আবার ফরাসি লেখিকা অ্যানি আরনোকে সাহিত্যে নোবেল পুরস্কার প্রাপক হিসেবে ঘোষণা করা হয়েছে। এরপর শুক্রবার ঘোষিত হল নোবেল শান্তি পুরস্কার। ১০ অক্টোবর, সোমবার আবার অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। দ্বন্দ্বের অপসারণ, মানবাধিকার রক্ষা-সহ নানা ক্ষেত্রে অতীতে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়েছে।

    গত বছর রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভ ও ফিলিপিন্সের মারিয়া রেসা সংবাদ সংস্থার স্বাধীনতা, সংবাদমাধ্যমের ওপর সরকারি হস্তক্ষেপ-সহ নানা বিষয়ে আলোকপাত করে নোবেল শান্তি পুরস্কারের জন্য বিবেচিত হয়েছিলেন। মতামত প্রকাশের স্বাধীনতার জন্য তাঁদের সেই লড়াই দিয়েছিল এই শান্তি পুরস্কার।

    গণতন্ত্রের জন্য মতামত প্রকাশের স্বাধীনতা প্রাথমিক শর্ত। একথা মাথায় রেখেই দেওয়া হয়েছিল শান্তি পুরস্কার। পুরস্কার প্রাপকদের হাতে ১০ ডিসেম্বর ১ কোটি সুইডিশ মুদ্রা তুলে দেওয়া হবে। ১৮৯৫ সাল থেকে আলফ্রেড নোবেলের নামে প্রতিবছর এই পুরস্কার দেওয়া হয়। তাঁর গচ্ছিত অর্থ থেকেই দেওয়া হয় পুরস্কার। এই পুরস্কার তুলে দেয় সুইডিশ নোবেল কমিটি।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)