• France-Denmark: জোড়া গোলে মেসিকে ছুঁলেন এমবাপে, প্রথম দল হিসেবে শেষ ষোলোয় ফ্রান্স
    আজকাল | ২৭ নভেম্বর ২০২২
  • ফ্রান্স - ২ (এমবাপে)

    ডেনমার্ক - ১ (ক্রিস্টেনসেন)

    আজকাল ওয়েবডেস্ক: দুরন্ত এমবাপে।

    প্রি-কোয়ার্টার ফাইনালে ফ্রান্স। শনিবার রাতে স্টেডিয়াম ৯৭৪ এ ডেনমার্ককে ২-১ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে বিশ্বকাপের শেষ ষোলোয় পৌঁছে গেল বিশ্বচ্যাম্পিয়নরা।‌ অস্ট্রেলিয়া ম্যাচের পর দিদিয়ের দেশঁ বলেছিলেন, এটা এমবাপের বিশ্বকাপ হতে পারে। কোচের কথাকে সত্যি প্রমাণ করার দায়িত্ব নিয়ে নিলেন ২৩ বছরের প্লেমেকার। নিজের দ্বিতীয় বিশ্বকাপেই ছুঁয়ে ফেললেন লিওনেল মেসিকে। বিশ্বকাপে দু'জনেরই সাতটি গোল হয়ে গেল। তবে সেটা করতে মেসির লেগেছে পাঁচটি বিশ্বকাপ। নিজের দ্বিতীয় বিশ্বকাপেই সেই নজির গড়ে ফেললেন ফরাসি তারকা। চলতি বিশ্বকাপে তিন গোল হয়ে গেল এমবাপের। দুটো সুযোগ পেলেন, দুটোই কাজে লাগালেন। প্রথমার্ধে এরিকসেনদের জমাট রক্ষণ ভাঙতে পারেনি জিরু, গ্রিজম্যানরা।‌ বারবার আটকে যায়। কিন্তু দ্বিতীয়ার্ধে পুরো অন্য ফ্রান্স। 

    ড্যানিশ ডিনামাইট ধ্বংস করতে পারল না ফ্রান্সকে। প্রথমার্ধে আটকে দিলেও দ্বিতীয়ার্ধে এমবাপের ক্যারিশ্মায় এরিকসেনদের পরাস্ত করল ফরাসিরা। চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত সবচেয়ে ধারাবাহিক দিদিয়ের দেশঁর দল। আর্জেন্টিনা, জার্মানি শুরুতেই হোঁচট খেয়েছে। প্রথম ম্যাচে ছয় গোল দিলেও দ্বিতীয় ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে আটকে গিয়েছে ইংল্যান্ড। কিন্তু পরপর দুটো ম্যাচ জিতে নকআউট পর্বে চলে গেল ফরাসিরা। তবে এদিন ফ্রান্সের পথ মসৃণ ছিল না। যথেষ্ট লড়াই করে ড্যানিশরা।‌ বেশ কয়েকটা সুযোগও তৈরি হয়। কিন্তু গোলের নীচে অনবদ্য হুগো লরিস। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দৃষ্টিনন্দন ফুটবল খেলেছিল ফ্রান্স। পারফেক্ট পাসিং, প্লেসমেন্ট। কিন্তু এদিন প্রথমার্ধে কিছুটা খামতি ছিল। যদিও তাসত্ত্বেও গোলের সুযোগ পেয়েছিল ফ্রান্স। কিন্তু ডেনমার্কের রক্ষণের গেরো টপকাতে পারেনি। তবে দ্বিতীয়ার্ধে সেটা পুশিয়ে দেন কিলিয়ান এমবাপে।

    ম্যাচের ৬১ মিনিটে হার্নান্দেজের পাস থেকে গোল করে ফ্রান্সকে এগিয়ে দেন। অস্ট্রেলিয়ার পর ডেনমার্ক ম্যাচেও গোল পেলেন ফরাসি প্লেমেকার। প্রথমে এগিয়ে যাওয়ার পর শেষ ২২ টি বিশ্বকাপের ম্যাচে অপরাজিত ফ্রান্স। শেষপর্যন্ত সেই তকমা বজায় থাকল। তবে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল ডেনমার্ক। ম্যাচের ৬৮ মিনিটে কর্নার থেকে হেড করে সমতা ফেরান আন্দ্রে ক্রিস্টেনসেন। মনে হয়েছিল এই জায়গা থেকে হয়তো ম্যাচটা ড্র হবে। কিন্তু এমবাপে ম্যাজিকে চোট-আঘাতের বাধা অতিক্রম করে শেষ ষোলোর ছাড়পত্র সংগ্রহ করল ফরাসিরা। ম্যাচের ৮৬ মিনিটে গ্রিজম্যানের ক্রস থেকে ২-১ করেন এমবাপে। সেখানেই লেখা হয়ে যায় ম্যাচের ভাগ্য। 
  • Link to this news (আজকাল)