• করোনা আবহে ক্লাসের নুতন সূচি প্রকাশ রাজ্যের
    দৈনিক স্টেটসম্যান | ২২ নভেম্বর ২০২১
  • দিন কয়েক আগেই খুলেছে রাজ্যের স্কুলগুলি। অনলাইন নয়, এখন অফলাইনে অর্থাৎ স্কুলে গিয়ে ক্লাস করছে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা। স্কুল খুলতে না খুলতেই ফের বদলানো হচ্ছে ক্লাস শুরু ও শেষের সময়। রবিবার মধ্যশিক্ষা পর্ষদের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে।

    সেখানে বলা হয়েছে, কোভিড বিধির কথা মাথায় রেখে বদল করা হচ্ছে ক্লাসের সময়। এবার থেকে দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস হবে সোম, বুধ ও শুক্রবার। নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের ক্লাস হবে মঙ্গল ও বৃহস্পতিবার। শনিবার বন্ধ থাকবে স্কুল। চারটি শ্রেণিরই ক্লাস শুরু হবে সকাল ১০ বেজে ৫০ মিনিটে। শেষ হবে সাড়ে চারটেয়।

    তবে দার্জিলিং ও কালিম্পংয়ের স্কুলগুলিতে ক্লাস শুরুর সময় বদলাচ্ছে না করোনা আবহে দীর্ঘ দিন বন্ধ থাকার পর চলতি মাসের ১৬ তারিখ খুলেছে রাজ্যের স্কুল। ফের স্কুলে যাচ্ছে পড়ুয়ারা। তবে বর্তমানে সোমবার থেকে শনিবার পর্যন্ত খোলা রাখা হচ্ছিল স্কুল।

    তবে ভিড় যাতে না হয় সেই কারণে আলাদা আলাদা সময়ে নেওয়া হত ক্লাস। এবার জোড়-বিজোড় পদ্ধতিতে হবে ক্লাস। এতদিন দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস হচ্ছিল বেলা ১১ টা থেকে সাড়ে চারটে পর্যন্ত। নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের ক্লাস চলছিল ১০ থেকে সাড়ে তিনটে পর্যন্ত। বদলানো হল সেই সময়ও।

    উল্লেখ্য, মহামারী পরিস্থিতির সামান্য উন্নতি হওয়ায় চলতি বছরের ফেব্রুয়ারিতে দিন কয়েকের জন্য এ রাজ্যে স্কুল খোলা হয়েছিল। প্র্যাকটিক্যাল ক্লাস চলছিল নবম থেকে দ্বাদশ শ্রেণির। কিন্তু শ্রেণিকক্ষে পড়ুয়াদের বসিয়ে ক্লাস বেশিদিন চালানোর ঝুঁকি নেয়নি সরকার।

    ফলে স্কুল ফের কার্যত বাড়িতেই চলে গিয়েছিল। কিন্তু এবার আর তেমনটা নয়। করোনা বধে একাধিক সতর্কতামূলক ব্যবস্থার মাধ্যমে কার্যত চক্রব্যুহ তৈরি করে পাকাপাকিভাবেই স্কুল, কলেজের তালা খুলেছে। শুরু হয়েছে বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাসও।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)