• গোটা রাজ্যেই ঠান্ডার আমেজ, কবে থেকে থিতু হবে শীত?
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৭ নভেম্বর ২০২২
  • শীতের আমেজ রাজ্যজুড়ে। দিন কয়েক সর্বনিম্ন তাপমাত্রার বিশেষ হেরফের হচ্ছে না। গতকালের চেয়ে আজ খানিকটা হলেও বেড়েছে সর্বনিম্ন তাপমাত্রার পারদ। এক ডিগ্রি বেড়ে আজ শহর কলকতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল এই তাপমাত্রা ছিল ১৬.৭ ডিগ্রি। আগামী কয়েকদিনেও পরিস্থিতির বিশেষ বদল হবে না বলেই খবর আবহাওয়া দফতর সূত্রে।

    আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, বর্তমান পরিস্থিতিতে উত্তুরে হাওয়া ঢোকার ক্ষেত্রে কোনও বাধা নেই। সুতরাং দিন যত এগোবে শীতের দাপট ততই বাড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। যদিও হাড়কাঁপানো শীত কবে থেকে পড়তে পারে সেব্যাপারে স্পষ্ট করে এখনই কিছু জানাতে পারেনি আবহাওয়া দফতর। উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই ঠান্ডা হাওয়া ঢুকছে, তারই জেরে ত্বকে আরও বেশি টান ধরবে।

    রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে দাপট বাড়াবে ঠান্ডা। আগামী কয়েকদিন পশ্চিমের কোনও কোনও জেলায় ২ ডিগ্রি পর্যন্ত কমে যেতে পারে সর্বনিম্ন তাপমাত্রার পারদ। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে ঠান্ডার দাপট বাড়তে পারে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ঝাড়খণ্ডের কয়েকটি জায়গায় শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। তারও প্রভাব পড়তে পারে রাজ্যের পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলায়।

    কবে থেকে বঙ্গে থিতু হবে শীত? এব্যাপারে আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, ডিসেম্বর মাসের মাঝামাঝি থেকে এরাজ্যে শীত থিতু হতে শুরু করবে। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহের পর থেকেই পারদ আরও নামবে বলে মনে করা হচ্ছে। মোটের উপর জাঁকিয়ে ঠান্ডার জন্য আরও বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে রাজ্যবাসীকে।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)