• রূপকথার জয়েও নকআউট নিশ্চিত নয়! শেষ ১৬-য় পৌঁছতে এখনও কী কী করতে হবে আর্জেন্টিনাকে
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৭ নভেম্বর ২০২২
  • আইসিইউ-তে পৌঁছে গিয়েছিল আর্জেন্টিনা। শনিবার রাতে আইসিইউ থেকে জেনারেল বেডে পৌঁছে গেল আলবিসিলেস্তেরা। আর দলকে অক্সিজেন জুগিয়ে গেলেন সেই লিওনেল মেসি। কার্যত হঠাৎ করেই ম্যাচের মোড় ঘুরিয়ে দিলেন। ডান দিক থেকে বল রিসিভ করে ডি মারিয়া কাট করে ঢুকে স্কোয়ার পাস বাড়িয়েছিলেন দলের ক্যাপ্টেনকে। সেই সময়ে মেক্সিকো বক্সের উপরেই মার্কিং ছাড়া ছিলেন মহাতারকা। সেখান থেকেই প্রায় ২০ গজি শট আছড়ে ফেললেন মেক্সিকোর জালে।

    তারপরে মাঝরাত থেকেই সোশ্যাল মিডিয়ায় ‘গোট’ শব্দ বন্ধনী মুহূর্মুহু আছড়ে পড়তে থাকে। এর আগেও শত শত দৃষ্টিনন্দন গোল করেছেন। যে গোল বিশ্বকে কাদিয়েছে, হাসিয়েছে। আবেগের স্রোতে ধুইয়ে দিয়েছেন। তবে প্রাসঙ্গিকতা বিচার করলে মেসির এই গোল হয়ত বিশ্বকাপ কেরিয়ারের সর্বোত্তম। কেরিয়ারের ৭৮৮ গোলের মধ্যে হয়ত অন্যতম সেরা গোলের আসন হয়ে থাকল মেসির হৃদয়ে।

    মেসির ম্যাজিক গোলের আগে পর্যন্ত আর্জেন্টিনা পাতি বাংলায় কার্যত খোঁড়াচ্ছিল। হারে যেমন বিশ্বকাপ অভিযান শেষ হয়ে যেত, তেমনই ড্র করলেও আশাভঙ্গ নিয়ে দেশে ফিরতে হত নীল-সাদা জার্সিধারীদের। প্রথমার্ধে মেক্সিকোর হাই প্রেসিং ফুটবলের সামনে আর্জেন্টিনা সেভাবে আক্রমণ শানাতে পারছিল না। মাঝমাঠের জটলায় আটকে পড়ছিলেন মেসিও। কোনও স্পেসই পাচ্ছিলেন না। বিরতির আগে মেসি এবং লাউতারো মার্টিনেজের একটি প্রচেষ্টা ছাড়া বলার মত কিছু নেই আর্জেন্টাইন ফুটবলের।

    এমন পিঠ ঠেকে যাওয়া অবস্থা থেকেই দলকে মোক্ষম সময়ে নেতৃত্ব দিয়ে রোমাঞ্চকর গোলে দলকে ম্যাচে ফিরিয়ে আনলেন মেসি। তারপরে তো এনজো ফার্নান্দেজের স্বপ্নের ফিনিশে জয় নিশ্চিত হল।

    আর মেক্সিকো ম্যাচে রূপকথার গোল করে মহাতারকা ছুঁয়ে ফেললেন স্বয়ং দিয়েগো আর্মান্দো ম্যারাডোনাকে। বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে গোল সংখ্যার নিরিখে। মেসি এবং ম্যারাডোনা দুই কিংবদন্তিরই বিশ্বকাপ গোলসংখ্যা আট। তাৎপর্যপূর্ণভাবে মেসি এবং ম্যারাডোনা দুজনেই আট গোল করেছেন ২১টি বিশ্বকাপের ম্যাচে খেলে। ঘটনাচক্রে মারাদোনার দ্বিতীয় প্রয়াণ বার্ষিকীর একদিন পরেই এল মেসির তাঁকে স্পর্শ করার বিশ্ব নজির।

    যাইহোক, মেক্সিকো ম্যাচে স্বপ্নের জয় পেলেও মেসি ব্রিগেডের এখনও প্রি কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়নি। আপাতত আর্জেন্টিনার প্রার্থনা একটাই। মেসি যেন এই স্বপ্নের ছন্দ ধরে রাখতে পারেন। দু-ম্যাচে তিন পয়েন্ট নিয়ে আর্জেন্টিনা আপাতত পোল্যান্ডের পরেই গ্রুপে দ্বিতীয়। শনিবার-ই পোল্যান্ড সৌদি আরবকে হারানোয় দু-ম্যাচে চার পয়েন্ট নিয়ে শীর্ষে পৌঁছে গিয়েছে। তিন নম্বরে তিন পয়েন্ট নিয়ে সৌদি আরব। এক পয়েন্ট নিয়ে গ্রুপের একদম তলানিতে মেক্সিকো।

    অঙ্কের বিচারে সহজ সমীকরণ হল, শেষ ম্যাচে আর্জেন্টিনাকে হারাতেই হবে পোল্যান্ডকে। বৃহস্পতিবার আর্জেন্টিনা পোল্যান্ডকে হারালে পরবর্তী পর্যায়ে পৌঁছে যাবে। ড্র করলেও আর্জেন্টিনা শেষ ষোলোয় পৌঁছতে পারে। সেক্ষেত্রে গ্রুপের বাকি ম্যাচে সৌদি আরব বনাম মেক্সিকো ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করে থাকতে হবে মেসিদের।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)