• সংক্রমণ কমেছে দেশে, চিন্তা বাড়াচ্ছে ১৩টি রাজ্য
    এই সময় | ২৫ নভেম্বর ২০২১
  • এই সময় ডিজিটাল ডেস্ক: দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৯১১৯ জন করোনা সংক্রমিত হয়েছেন, এমনই খবর জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক, যা গত ৫৩৮ দিনে সর্বনিম্ন। গত দেড় মাস ধরেই ভারতে সংক্রমণের গ্রাফ নিম্নমুখী। সামান্য ওঠা নামা করলেও দৈনিক আক্রান্তের সংখ্যা গত দেড় মাসে কখনই ২০ হাজারের গণ্ডি ছাড়ায়নি। এই সময়ে করোনা প্রাণ কেড়েছে ৩৯৬ জনের।

    সরকারি পরিসংখ্যান বলছে, সারা দেশে এখনও পর্যন্ত মোট ৩ কোটি ৪৫ লাখ ৩৫ হাজার ৭৬৩ জন করোনা সংক্রমিত হয়েছেন। এই মুহূর্তে সক্রিয় রোগীর সংখ্যা অবশ্য ১ লাখ ১১ হাজার ৪৮১। দেশে করোনা সংক্রমণের মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ৬৬ হাজার ৫৮৪ জনের। কিন্তু ,এরই মধ্যে উদ্বেগ বাড়াচ্ছে দেশের বেশ কিছু এলাকা। ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে দৈনিক করোনা পরীক্ষার হার হ্রাস পেয়েছে বলে খবর। একই সঙ্গে ওই সব এলাকায় বৃদ্ধি পাচ্ছে করোনা পজিটিভের সংখ্যা। ফলে উদ্বিগ্ন কেন্দ্র। ওই সব রাজ্যগুলিকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

    বুধবারই ইউরোপের বেশ কয়েকটি দেশে করোনা সংক্রমণের সব রেকর্ড ভেঙে গিয়েছে। ২০২০ সালের পর ফের একবার করোনা অতিমারীর ভরকেন্দ্র হয়ে উঠছে ইউরোপ। সে সব দেশের তরফে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা দাবি করেছেন অতিমারী রুখতে, মৃত্যু এবং হাসপাতালমুখিতা কমাতে বুস্টার ডোজের প্রয়োজন। এই প্রেক্ষিতে ভারতের বেশ কিছু রাজ্যে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় উদ্বিগ্ন কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে চিঠি লিখে সব রাজ্যকে সতর্ক করা হয়েছে। বলা হয়েছে যে সব জেলায় সংক্রমণের হার বাড়ছে, সেখানে পরীক্ষার হার আরও বৃদ্ধি করতে হবে।

    বৃহস্পতিবার সকাল ৯ টা পর্যন্ত দিল্লিতে ৩৫টি নতুন কোভিড সংক্রমণের ঘটনা ধরা পড়েছে। জনসংখ্যার নিরিখে যা ০.৬ শতাংশ। তবে সকাল পর্যন্ত করোনা আক্রান্ত কোনও ব্যক্তির মৃত্যু হয়নি। এর ফলে রাজধানীতে এখনও পর্যন্ত মোট সংক্রমিতের সংখ্যা দাঁড়াল ১৪ লাখ ৪০ হাজার ৭৫৪। মৃত্যু হয়েছে ২৫ হাজার ৯৫ জনের।গত মঙ্গলবার পশ্চিমবঙ্গে নতুন সংক্রমিতের সংখ্যা ছিল ৭২০। গত সপ্তাহে গড়ে ৭৬৯ জন মানুষ প্রতিদিন করোনা সংক্রমিত হয়েছিলেন বলে জানা গিয়েছে।

    কলকাতার আরও খবরের জন্য ক্লিক করুন। প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন এই সময় ডিজিটালে।
  • Link to this news (এই সময়)