• ক্রিকেট দ্রাবিড়-যুগে নতুন রীতি, অভিষেকে শ্রেয়সকে টুপি দিলেন সুনীল গাওস্কর
    আনন্দবাজার | ২৫ নভেম্বর ২০২১
  • কানপুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে অভিষেক হয়েছে শ্রেয়স আয়ারের। ম্যাচ শুরুর আগে ভারতীয় ব্যাটারের হাতে টুপি তুলে দিলেন সুনীল গাওস্কর। ভারতের প্রাক্তন অধিনায়কের কাছ থেকে টুপি পেয়ে অভিভূত তরুণ ব্যাটার।ভারতের হয়ে টেস্টে ৩০৩ তম ক্রিকেটার হিসাবে অভিষেক হল আয়ারের। ম্যাচের আগে মাঠের মধ্যে একত্রিত হয় গোটা দল। সেখানেই তাঁর হাতে টুপি তুলে দেন গাওস্কর। সেই ভিডিয়ো প্রকাশ করা হয় ভারতীয় ক্রিকেট বের্ডের তরফে।

    রাহুল দ্রাবিড় ভারতের কোচ হওয়ার পরে নতুন রীতি চালু হয়েছে ভারতীয় ক্রিকেটে। এর আগে দলের কোচ, সাপোর্ট স্টাফ বা কোনও সিনিয়র ক্রিকেটার অভিষেককারী ক্রিকেটারের হাতে টুপি তুলে দিতেন। তাতে বদল করেছেন দ্রাবিড়। এখন প্রাক্তন ক্রিকেটারদের হাত দিয়ে টুপি দেওয়া হয়। সাধারণত অস্ট্রেলিয়া ক্রিকেটে এই রীতি চালু রয়েছে। সেই রীতি এখন দেখা যাচ্ছে ভারতীয় ক্রিকেটেও। এর আগে টি২০ সিরিজে অভিষেককারী হর্ষল পটেলের হাতে টুপি তুলে দেন ভারতের প্রাক্তন জোরে বোলার অজিত আগরকর।

    A moment to cherish for @ShreyasIyer15 as he receives his #TeamIndia Test cap from Sunil Gavaskar - one of the best to have ever graced the game. #INDvNZ @Paytm pic.twitter.com/kPwVKNOkfu— BCCI November 25, 2021

    চলতি টেস্ট সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে ভারতের দুই অভিজ্ঞ ব্যাটার বিরাট কোহলী ও রোহিত শর্মাকে। চোটের কারণে ছিটকে গিয়েছেন লোকেশ রাহুলও। তাই সুযোগ পেয়েছেন আয়ার। এখন দেখার এই সুযোগ তিনি কী ভাবে কাজে লাগান।

  • Link to this news (আনন্দবাজার)