• শাস্ত্রীর নিয়ম বদলে দিলেন দ্রাবিড়! গাভাসকারকে আমন্ত্রণ জানিয়ে বেনজির কীর্তি মাঠে
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৫ নভেম্বর ২০২১
  • কেন কোচ হিসেবে পূর্বসূরি রবি শাস্ত্রীর থেকে তিনি আলাদা, দায়িত্ব নেওয়ার পরে প্ৰথম টেস্টেই বুঝিয়ে দিলেন রাহুল দ্রাবিড়। সাধারণত, টেস্টে অভিষিক্ত ক্রিকেটারের হাতে কোচ টেস্ট ক্যাপ তুলে দেওয়ার রীতি চালু রয়েছে।

    তবে সেই রীতি ভেঙে বিরল কীর্তি স্থাপন করলেন রাহুল দ্রাবিড়। শ্রেয়স আইয়ারের হাতে তিনি টেস্ট ক্যাপ তুলে দেওয়ার জন্য মাঠে আমন্ত্রণ জানালেন স্বয়ং সুনীল গাভাসকারকে। এমন নজির ভাঙা দৃষ্টান্তে আপ্লুত ক্রিকেট মহল।

    জাতীয় দলের ৩০২ নম্বর ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পেলেন শ্রেয়স আইয়ার। একদিন আগেই ক্যাপ্টেন অজিঙ্কা রাহানে সাংবাদিক সম্মেলনে জানিয়ে দিয়েছিলেন, শ্রেয়স আইয়ারের অভিষেক ঘটবে। তবে আইয়ারের অভিষেক লগ্নে যে এমন কীর্তি গড়বেন কোচ দ্রাবিড়, তা ভাবা যায়নি। গ্রিনপার্কে প্ৰথম টেস্টে টসের আগে শ্রেয়স আইয়ারের হাতে ক্যাপ তুলে দিলেন কিংবদন্তি গাভাসকার। ধারাভাষ্যকার হিসাবে তিনি সম্প্রচারকারী সংস্থার হয়ে রয়েছেন প্ৰথম টেস্টে। মুম্বইকরের অভিষেক লগ্ন এভাবেই স্মরণীয় করে রাখলেন দ্রাবিড়।

    শুধু টেস্টেই নয়, এর আগে টি২০-তে অভিষেকের আগে হর্ষল প্যাটেলের হাতে জাতীয় দলের ক্যাপ তুলে দেওয়ার জন্য দ্রাবিড় আমন্ত্রণ জানিয়েছিলেন অজিত আগারকারকে।

    প্রাক্তন কিংবদন্তি ক্রিকেটারদের হাত থেকে অভিষেককারীর টেস্ট ক্যাপ তুলে দেওয়ার রেওয়াজ চালু রয়েছে অস্ট্রেলীয় ক্রিকেটে। শ্যেন ওয়ার্ন, মার্ক ওয়া, মার্ক টেলর, গিলক্রিস্টদের এর আগে দেখা গিয়েছে নবাগত তারকার হাতে ব্যাগি গ্রিন টুপি তুলে দিচ্ছেন। ভারতীয় ক্রিকেটেও অতীতে প্রাক্তন ক্রিকেটারদের হাত থেকে অভিষেককারীকে টুপি দেওয়ার প্রথা ছিল একসময়। তবে গত কয়েক বছর ধরে সেই ট্রেন্ডে বদল এনেছিলেন শাস্ত্রী। দলের সিনিয়র ক্রিকেটার অথবা সাপোর্ট স্টাফরাই এই দায়িত্ব পালন করতেন। তবে দ্রাবিড় এই প্রথা পুনরায় ভারতীয় ড্রেসিংরুমে চালু করলেন।

    টেস্ট ক্রিকেটের সাধক দ্রাবিড়। পুরোনো ঘরানার প্রথা চালু করে বুঝিয়ে দিলেন, অতীতের সেই নস্ট্যালজিয়া ফিরিয়ে আনতে বদ্ধপরিকর তিনি।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)