• Kolkata Municipal Election: কলকাতা পুরভোটের প্রচারবিধি বেঁধে দিল কমিশন, ঝুলেই রইল হাওড়ার ভাগ্য
    প্রতিদিন | ২৫ নভেম্বর ২০২১
  • শুভঙ্কর বসু: ১৯ ডিসেম্বর কলকাতায় পুরভোট (Kolkata Municipal Election)। জারি হয়েছে বিজ্ঞপ্তি। কোন নিয়ম মেনে নির্বাচন হবে, প্রচারেই বা কী বিধি মানা হবে তা বৃহস্পতিবার স্পষ্ট করে দিলেন রাজ্য নির্বাচন কমিশনের সেক্রেটারি নীলাঞ্জন শন্ডিল্য। তবে ভোটগণনার দিন চূড়ান্ত হয়নি। এদিকে হাওড়ার ভোট কবে,  তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি ।

    এদিন সাংবাদিক বৈঠক করে নীলাঞ্জনবাবু জানান, নির্বাচনি বিধি ও প্রচার বিধির ক্ষেত্রে জাতীয় নির্বাচন কমিশনের মডেল-ই অনুসরণ করা হবে। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে ছোট ছোট জনসভার উপর জোর দেওয়া হবে। আরও বড় জনসভা করতে চলে বড় জায়গায় করতে হবে। সন্ধে ৭টা থেকে সকাল ১০টা পর্যন্ত বড় জনসভায় নিষেধাজ্ঞা রাখতে চায় কমিশন। এদিকে কড়া নজর রাখবেন জেলাশাসক ও পুলিশ। কমিশন আরও জানিয়েছে, প্রার্থীদের মনোনয়ন পেশের সময় দুজন করে সঙ্গী থাকতে পারবেন। বাড়ি বাড়ি প্রচারে যেতে পারবেন সর্বোচ্চ পাঁচ জন। 

    কমিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৯ ডিসেম্বর কলকাতায় পুরভোট। প্রয়োজনে পুনর্নির্বাচন হতে পারে ২০ ডিসেম্বর। ভোটগণনার চূড়ান্ত দিন ঘোষণা করেনি কমিশন। তবে ২১ ডিসেম্বরই হতে পারে ভোটগণনা। ২২ তারিখের মধ্যে নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হবে। সকাল সাতটা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোট। ইভিএমে হবে ভোটগ্রহণ।  

    কলকাতা পুরনিগম ((Kolkata Municipal Corporation)-সহ রাজ্যের ১১২টি পুরসভায় ২০২০ সাল থেকে নির্বাচন বকেয়া পড়ে রয়েছে। করোনার (COVID-19) জেরে ২০২০ সালে এই নির্বাচন স্থগিত হয়ে গিয়েছিল। কলকাতা ও হাওড়ার পুরভোটের জন্য ১৯ ডিসেম্বর দিনটি প্রস্তাব দিয়েছিল রাজ্য। তাতে আপত্তি তোলেনি নির্বাচন কমিশনও। আইনি টানাপোড়েনের জেরে আপাতত শুধুমাত্র কলকাতাতেই পুরভোটের সিদ্ধান্ত নিল কমিশন। 
  • Link to this news (প্রতিদিন)