• চালু হয়ে গেল মেট্রো রেলে টোকেন পরিষেবা, বাড়ল ভিড়ের চাপ, বাড়বে আয়ও
    হিন্দুস্তান টাইমস | ২৫ নভেম্বর ২০২১
  • দীর্ঘ প্রতীক্ষার অবসান হল। আজ, বৃহস্পতিবার থেকে কলকাতা মেট্রো রেলে ফিরে এলো টোকেন ব্যবস্থা। এটা শুরু হবে বলে বেশ কয়েকদিন ধরেই শোনা যাচ্ছিল। আসলে সবার স্মার্ট কার্ড নেই। আবার অনেকে তা নিতে ভয়ও পাচ্ছিলেন। বিশেষ করে যাঁরা বয়স্ক নাগরিক। করোনাভাইরাসের জেরে এই টোকেন ব্যবস্থা তুলে দেওয়া হয়েছিল। এখন সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে। তাই আজ থেকে টোকেন কেনা যাবে বলে মেট্রো কর্তৃপক্ষ সূত্রে খবর।

    মেট্রো কর্তৃপক্ষের বিজ্ঞপ্তি অনুযায়ী, ২৫ নভেম্বর থেকে উত্তর–দক্ষিণ এবং পূর্ব–পশ্চিম মেট্রোয় টোকেন ব্যবস্থা চালু করা হচ্ছে। একেবারে আগের মতো স্টেশনে ঢুকে টোকেন কেনা যাবে। সেটি যেমন মেশিনে ঠেকিয়ে এবং জমা দিয়ে যাতায়াত করা যেত তা করা যাবে। কোনও সমস্যা হবে না। এতে নিত্যযাত্রীদের অনেকটা সুবিধা হল বলেই মনে করা হচ্ছে।

    করোনাভাইরাসের জেরে এই টোকেন ব্যবস্থা বন্ধ রাখা হয়েছিল। পরিবর্তে স্মার্ট কার্ড ধরিয়ে দেওয়া হচ্ছিল। তবে আজ থেকে টোকেন পরিষেবা চালু হয়ে যাওয়ায় অনেকেই হাঁফ ছেড়ে বাঁচলেন। তবে এই টোকেন ব্যবস্থা চালু হওয়ায় মেট্রোর আয় বাড়বে বলে মনে করা হচ্ছে। কারণ এখন আর কেউ ইতস্তত না করে মেট্রো রেলে উঠে পড়বেন। ফলে ভিড় বাড়বে এবং আয়ও বাড়বে।

    তবে স্মার্ট কার্ড এখনও থাকছে। যাঁরা স্মার্ট কার্ড ব্যবহার করতে চান তাঁরা ব্যবহার করতে পারবেন। লোকাল ট্রেন চালু হওয়ার পর মেট্রোয় চাপ বাড়ছে। সেই চাপ মোকাবিলা করতে টোকেনে ফেরার কথা বলা হলেও এখানে আয়ের বিষয়টিও রয়েছে। বহুদিন বন্ধ থাকায় মেট্রোর আয় কমে গিয়েছিল। এমনকী লকডাউনের জেরে কোনও আয়ই হয়নি। এবার পরিস্থিতি পাল্টেছে বলে ফের টোকেন ব্যবস্থা চালু করা হল।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)