• Sweden: শপথ নেওয়ার কয়েক ঘণ্টা পরই ইস্তফা এই দেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রীর
    আজকাল | ২৬ নভেম্বর ২০২১
  • আজকাল ওয়েবডেস্ক:‌ দেশের মহিলারা ভোটাধিকার পেয়েছিলেন ১০০ বছর আগে। তবে প্রথম বার দেশের প্রধানমন্ত্রী পদে বসতে সময় লেগে গেল এক শতক। এই প্রথম ডেনমার্কের প্রধানমন্ত্রী হয়েছিলেন ম্যাগডালিনা অ্যান্ডারসন। কিন্তু সেই পদও টিকল না। প্রধানমন্ত্রী পদে বসার কয়েক ঘণ্টা পরই ইস্তফা দিলেন তিনি। কারণ জোটসঙ্গিরা সরকার ছেড়ে বেরিয়ে আসে। বাজেট পাস করাতেও ব্যর্থ হন ম্যাগডালিনা। 

    একটি সাংবাদিক সম্মেলনে ম্যাগডালিনা বললেন, ‘‌আমার জন্য এই পদ অতি সম্মানের। কিন্তু সে সরকারের বৈধতা নিয়েই প্রশ্ন উঠতে পারে, তাকে নেতৃত্ব দিতে চাই না।’‌ তবে তিনি জানিয়ে দিয়েছেন, এরপর তাঁর দল একক সংখ্যাগরিষ্ঠতা পেলে, নেত্রী হিসেবে তিনি ফের দেশের মসনদে বসতে চান। প্রসঙ্গত, তিনি গত ৭ বছর ধরে দেশের অর্থমন্ত্রী। 

    বুধবারই পার্লামেন্ট ভোটাভুটি হয়। তার পর দেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হন তিনি। কিন্তু সাড়ে সাত ঘণ্টা সেই পদে টিকে থাকতে পেরেছেন। তার সরকার যে বাজেট প্রস্তাব আনে, তা খারিজ হয়ে যায়। বদলে বিরোধীদের পেশ করা বাজেট প্রস্তাবের পক্ষে ১৫৪টি ভোট পড়ে। বিপক্ষে ১৪৩টি ভোট পড়ে। তাই নিজের প্রধানমন্ত্রী পদ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন সোশ্যাল ডেমোক্র‌্যাটিক পার্টি নেতা অ্যান্ডারসন। যদিও এদিন সকালে তিনি বলেছিলেন, যে বিরোধীদের বাজেট নিয়ে দেশ শাসন করতে পারেন তিনি। শেষ পর্যন্ত তা আর হয়নি। 
  • Link to this news (আজকাল)