• India-New Zealand Test: অভিষেকেই দুরন্ত শ্রেয়স, অর্ধশতরানের হ্যাটট্রিকে বড় রানের পথে ভারত
    আজকাল | ২৬ নভেম্বর ২০২১
  • আজকাল ওয়েবডেস্ক: ভারত-নিউজিল্যান্ড কানপুর টেস্টের প্রথম দিনের শেষে যথেষ্ট ভাল জায়গায় ভারত। ৮৪ ওভার খেলে ৪ উইকেট হারিয়ে ২৫৮ রান তোলে টিম ইন্ডিয়া। ক্রিজে ৭৫ রানে অপরাজিত শ্রেয়স আইয়ার, ৫০ রানে ব্যাট করছেন রবীন্দ্র জাদেজা। এই দু'জনের ব্যাটে ভর করে রানের পাহাড় গড়ার স্বপ্ন দেখছে টিম ইন্ডিয়া। অভিষেকে শতরানের হাতছানি শ্রেয়স আইয়ার সামনে। আর মাত্র ২৫ রান করলেই ছুঁয়ে ফেলবেন মহম্মদ আজহারউদ্দিন, সৌরভ গাঙ্গুলির রেকর্ড। গ্রিনপার্কে মাত্র ১৪৫ রানে চার উইকেট পড়ে গিয়েছিল ভারতের। সেখান থেকে দলকে টেনে তোলেন শ্রেয়স আইয়ার, রবীন্দ্র জাদেজা। দু'জনেই অর্ধশতরান সম্পূর্ণ করেন।

    বৃহস্পতিবার টসে জিতে ব্যাটিং নিয়েছিলেন ভারতের নেতা অজিঙ্ক রাহানে। কিন্তু শুরুতেই উইকেট হারায় টিম ইন্ডিয়া। দলের ২১ রানের মাথায় আউট হন মায়াঙ্ক আগরওয়াল (১৩)। কানপুরে সাধারণত স্পিনিং ট্র্যাক হলেও, এদিন সকালে উইকেটে ভাল সুইং ছিল। সেটা কাজে লাগান সাউদি, জেমিসনরা। তবে সকাল থেকে যেভাবে খেলছিলেন শুভমান গিল, দেখে মনে হচ্ছিল গ্রিনপার্কে নিজের প্রথম টেস্ট শতরান করে ফেলবেন। কিন্তু মধ্যাহ্নভোজের পর প্রথম ওভারেই ফিরে যান ভারতীয় ওপেনার। ৫২ রানে জেমিসনের বলে বোল্ড হন গিল। ৮২ রানে দ্বিতীয় উইকেট হারায় ভারত। এরপর দলকে টেনে নিয়ে যাচ্ছিলেন চেতেশ্বর পূজারা এবং অজিঙ্ক রাহানে।

    দু'জনেই শুরুটা ভাল করেছিলেন। কিন্তু বড় রানের ইনিংস খেলতে ব্যর্থ। দলের ১০৬ রানে আউট হন পূজারা (২৬)। অফস্টাম্পের বাইরে যাওয়া বলে খোঁচা মেরে কিপারের হাতে ধরা পড়েন। 

    টেস্টের প্রথম দিনই পিচ থেকে যথেষ্ট সুইং পেলেন দুই কিউয়ি পেসার সাউদি এবং জেমিসন। ব্যাক্তিগত ৩৫ রানের মাথায় রাহানেকে প্যাভিলিয়নে ফিরিয়ে দেন জেমিসন। দীর্ঘদিন ধরে রানের খরা চলছিল ভারতের স্টপগ্যাপ নেতার। এদিন শুরুটা ভাল করেও বড় রান গড়তে পারেননি। পাঁচ নম্বরে ব্যাট করতে নামেন শ্রেয়স আইয়ার। টেস্টে আজই অভিষেক হয় প্রাক্তন দিল্লি অধিনায়কের। ভারতের ৩০৩ নম্বর টেস্ট ক্রিকেটার শ্রেয়স। তাঁর হাতে টুপি তুলে দেন সুনীল গাভাসকার। সাধারণত আক্রমণাত্মক ব্যাটার, কিন্তু দলের পরিস্থিতি বুঝে শুরুটা মন্থর করেন তরুণ ডান হাতি ব্যাটার। কিন্তু কিছুক্ষণের মধ্যেই চেনা ছন্দে পাওয়া যায় শ্রেয়সকে। 

    ৯৪ বল খেলে টেস্ট অভিষেকেই ৫০ রান তুলে নেন। দিনের শেষে ৭৫ রানে নট আউট থাকেন। অন্যদিকে তাঁকে যোগ্য সঙ্গত দেন রবীন্দ্র জাদেজা। জ্যামিসনের দাপটের জেরে ঋদ্ধিমানের পরিবর্তে ব্যাটিং অর্ডারে প্রোমোট করা হয় জাড্ডুকে। ছ'নম্বরে নেমে সফল ভারতীয় অলরাউন্ডার। দিনের শেষে ৫০ রানে অপরাজিত থাকেন জাদেজা। তিন উইকেট নেন জ্যামিসন, এক উইকেট সাউদির। জ্যামিসনের ঘাতক স্পেল সামলে বড় রান গড়ার পথে ভারত। শ্রেয়াস-জাদেজা জুটি দ্বিতীয় দিনের প্রথম অর্ধটা সামলে দিতে পারলে চালকের আসনে চলে যাবে টিম ইন্ডিয়া।
  • Link to this news (আজকাল)