• প্রথম ম্যাচে একই ফলে হার থেকে গোলশূন্য ড্র, ঠিক যেন যমজ হয়ে ভাই কেরল-নর্থ ইস্ট
    হিন্দুস্তান টাইমস | ২৬ নভেম্বর ২০২১
  • কিছুটা কাকতালীয় হলেও, কেরল ব্লাস্টার্স এবং নর্থ ইস্ট ইউনাউটেড এফসি একেবারে গলা জড়াজড়ি করে এগোচ্ছে আইএসএলে। পরিসংখ্যান থেকে পয়েন্ট সব কিছু দুই দলের এক। এতটুকু পার্থক্য নেই দুই দলের মধ্যে। যেন আইএসএলের যমজ ভাই হয়ে উঠেছে এই দুই টিম।

    প্রথম ম্যাচে এটিকে মোহনবাগানের কাছে ২-৪ গোলে হেরেছিল কেরল। নর্থ ইস্টও ঠিক একই ব্যবধানে হারে বেঙ্গালুরু এফসি-র কাছে। আর নিজেদের দ্বিতীয় ম্যাচে তারা গোলশূন্য ড্র করে বসে থাকে। স্বাভাবিক ভাবেই পয়েন্ট থেকে গোল পার্থক্য সবই এক দুই দলের। দুই দলই ২ ম্যাচ করে খেলে ফেলেছে। একটি ম্যাচ একই ফলে (২-৪) হেরেছে। একটি ম্যাচ ম্যাচ ড্র করেছে। দুই দলই ১ পয়েন্ট সংগ্রহ করেছে। গোল পার্থক্য দুই দলেরই মাইনাস দুই। আইএসএল তালিকার নয় নম্বরে রয়েছে কেরল। দশে রয়েছে নর্থ ইস্ট ইউনাইটেড। দুই দলই আইএসএলের শুরুতে কিন্তু ব্যাকফুটেই রয়েছে।

    বৃহস্পতিবার ফতোরদায় অনুষ্ঠিত এই ম্যাচটিই এ বারের আইএসএলে প্রথম গোলশূন্য ম্যাচ। এ দিন ম্যাচের শুরু থেকেই দুই দল বড় বেশি রক্ষণাত্মক মেজাজে ছিল। গোল করার চেষ্টাটুকুই সে ভাবে তারা করেনি। যার নিট ফল কেরল বা নর্থ ইস্ট কোনও দলই গোলের মুখ খুলতে পারেনি।

    প্রথমার্ধের বেশিরভাগ সময়ই খেলা চলে মাঝমাঠে। গোটা ম্যাচেই অবশ্য দুই দলের রক্ষণকেই কঠিন পরীক্ষার মুখে পড়তে হয়নি। ম্যাচের ৩৬ মিনিট নাগাদ কেরল ব্লাস্টার্স একটি সুযোগ পেয়েছিল ঠিকই। তবে সেটা কাজে লাগাতে পারেনি তারা। জর্জ দিয়াজ একজন ডিফেন্ডারকে পরাস্ত করার পরে গোলকিপারকে একা পেয়েও বল জালে জড়াতে পারেননি। বাইরে শট মেরে গোলের সহজ সুযোগ নষ্ট করেন তিনি।

    দ্বিতীয়ার্ধেও কেরল কিছু সুযোগ তৈরি করলেও কোনও লাভ হয়নি। নর্থ ইস্ট আবার রক্ষণ সামলাতেই বেশি ব্যস্ত ছিল। মোদ্দা কথা, পুরো নব্বই মিনিট একেবারে ম্যাড়ম্যাড়ে একটি ম্যাচ হয়। দুই দলই প্রথম ম্যাচে হেরেছে, অথচ ঘুরে দাঁড়ানোর যে মরিয়া ইচ্ছে বা গোলের জন্য খিদে, এ সব চোখে পড়েনি। তাই ম্যাচ ড্র করেই ১ পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হল কেরল এবং নর্থ ইস্টকে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)