• খাদ্যসুরক্ষা বিধি নিয়ে রাজ্য কঠোর হচ্ছে
    বর্তমান | ২৬ নভেম্বর ২০২১
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি একটি আন্তর্জাতিক সমীক্ষায় কলকাতার রাস্তার খাবারের পরিচ্ছন্নতা নিয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। সেদিকে লক্ষ্য দিতে এবার রাজ্য সরকার স্ট্রিট ফুড সহ সমস্ত ধরনের খাদ্য বিষয়ক সুরক্ষাবিধি আরোপে সক্রিয় হচ্ছে। 

    নির্দিষ্ট পরিমাণে খাবার জিনিসের বিক্রি করলে যে কোনও ব্যবসায়ীরই ফুড সেফটি লাইসেন্স থাকা বাধ্যতামূলক। আইন থাকলেও তা ভালোভাবে মানা হতো না। এবার তৈরি খাবার সহ মাছ, মাংস, সব্জি– সবই আসবে এই সংক্রান্ত নজরদারির আওতায়। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, ১২ লক্ষ টাকার বেশি বিক্রি হলেই ফুড লাইসেন্স দেখাতে হবে। তা না থাকলে ছ’মাস কারাবাস, পাঁচ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা বা উভয়ই হতে পারে। যে কোনও খাদ্যদ্রব্য বিক্রি করলেই ১০০ টাকা দিয়ে রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক। তা না থাকলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রতি বছর লাইসেন্স নবীকরণও করতে হবে। 

    স্বাস্থ্যদপ্তরের এক কর্তা বলেন, স্ট্রিট ফুড থেকে রেস্তরাঁর খাবার, সবকিছুই তৈরির ক্ষেত্রে পরিচ্ছন্নতা বিধি, কাঁচামালের গুণগত মান এবং পরিবেশনের ক্ষেত্রে সতর্কতা পালন হচ্ছে কি না, তা দেখা হবে। এর জন্য শুরু হবে ব্যাপক অভিযান।
  • Link to this news (বর্তমান)