• Lionel Messi, FIFA World Cup 2022: কাপ যুদ্ধের মঞ্চে কোন নতুন নজির গড়লেন মেসি? জানতে পড়ুন
    ২৪ ঘন্টা | ২৭ নভেম্বর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: কাতার বিশ্বকাপের (FIFA World Cup 2022) 'সি' গ্রুপের 'ডু অর ডাই' ম্যাচে জয়ের নায়ক লিওনেল মেসি (Lionel Messi)। প্রবল চাপের মুখে মেক্সিকোর (Mexico) বিরুদ্ধে গোল করেছেন। এবং ৮৭ মিনিটে এনজো হার্নান্ডেজকে দিয়ে গোল করিয়ে আর্জেন্টিনাকে এনে দিয়েছেন ২-০ ব্যবধানে জয়। আর এই অ্যাসিস্টের সৌজন্যে বিশ্বকাপের মঞ্চে নতুন নতুন নজির গড়লেন সাতবারের ব্যালন ডি’ওর-জয়ী (Ballon d'Or) এই মহাতারকা।  

    ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে পাঁচটি বিশ্বকাপে অ্যাসিস্ট করার কীর্তি গড়েছেন মেসি। ২০০৬, ২০১০, ২০১৪ ও ২০১৮ সালের বিশ্বকাপের পর ২০২২ সালের আসরেও অ্যাসিস্ট করলেন আর্জেন্টাইন অধিনায়ক। এমনকি কিংবদন্তি ও তাঁর 'ফুটবল আইডল' দিয়েগো মারাদোনার (Diego Maradona) দু'টি রেকর্ডেও ভাগ বসিয়েছেন মেসি। বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ২১ ম্যাচ খেলার রেকর্ডটি এতদিন ছিল 'ফুটবলের রাজপুত্র'-র দখলে। ১৯৮২ থেকে ১৯৯৪ বিশ্বকাপ পর্যন্ত ২১টি ম্যাচ খেলেছিলেন বিশ্বকাপজয়ী অধিনায়ক। শনিবার লুসেল স্টেডিয়ামে মেক্সিকোর বিরুদ্ধে মাঠে নেমে মারাদোনাকে ছুঁয়ে ফেলেন মেসি। কারণ কাপ যুদ্ধে তাঁরও যে ম্যাচ সংখ্যা ২১। 

    এমনকি কাপ যুদ্ধে গোল করার ক্ষেত্রেও দিয়েগোকে ছুঁয়ে ফেললেন মেসি। ১৯৮৬ সালের বিশ্বকাপের নায়ক বিশ্বকাপে মোট ৮টি গোল করেছিলেন। পাঁচ বিশ্বকাপে খেলা মেসির মোট গোলসংখ্যাও এখন ৮টি।  ১ ডিসেম্বর মেসি-অ্যাঞ্জেল ডি মারিয়াদের সামনে রবার্ট লেওনডস্কির (Robert Lewandowski) পোল্যান্ড (Poland)। সেই ম্যাচ থেকে তিন পয়েন্ট নিয়েই প্রি কোয়ার্টার ফাইনাল পাকা হয়ে যাবে। আর যদি মেসি আর একটি গোল করে দেয়, তাহলে তিনিই হয়ে যাবেন বিশ্বকাপের মঞ্চে আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতা। 

    আরও পড়ুন: 

    আরও পড়ুন: 

    বিশ্বকাপে ৮টি গোল করেছেন দিয়েগো। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরও (Cristiano Ronaldo) গোল সংখ্যা ৮। মেক্সিকোর বিরুদ্ধে গোল করে মেসিও ৮টি গোল করে ফেললেন বিশ্বকাপে। তবে এই তিন জনের মধ্যে কম ম্যাচ খেলে ৮টি গোল করেছেন 'সি আর সেভেন'। বিশ্বকাপে ১৮টি ম্যাচ খেলেছেন তিনি। অন্য দিকে মেসি ও মারাদোনা দু’জনেই বিশ্বকাপে ২১টি ম্যাচ খেলে ৮টি গোল করেছেন। 

     

    ১৯৮২ সালের বিশ্বকাপে ৫ ম্যাচে ২টি গোল করেছিলেন 'ফুটবলের রাজপুত্র'। ১৯৮৬ সালের বিশ্বকাপে ৭ ম্যাচে করেছিলেন ৫ গোল। সে বার তাঁর নেতৃত্বে বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। ১৯৯০ সালের বিশ্বকাপে ৭ ম্যাচ খেলে একটিও গোল দিতে পারেননি দিয়েগো। ১৯৯৪ সালের বিশ্বকাপে ২ ম্যাচ খেলে ১টি গোল করেছিলেন। কিন্তু বিশ্বকাপের মাঝেই ডোপ কেলেঙ্কারিতে জড়িয়ে আর মাঠে নামতে পারেননি। 

    ২০০৬ সালের বিশ্বকাপে ৩ ম্যাচ খেলে ১টি গোল করেছেন 'এল এম টেন'। ২০১০ সালে ৫ ম্যাচ খেলে একটিও গোল করতে পারেননি মেসি। ২০১৪ সালের বিশ্বকাপে ৭ ম্যাচে ৪টি গোল করেছিলেন তিনি। ২০১৮ সালে ৪ ম্যাচে ১টি গোল করেছেন। এবারের বিশ্বকাপে প্রথম দু’টি ম্যাচে ২টি গোল করা হয়ে গিয়েছে আর্জেন্টিনার অধিনায়কের। আর একটি গোল করলে তিনি ছাপিয়ে যাবেন দিয়েগোকে ছাপিয়ে যাবেন 'এল এম টেন'। 

     
  • Link to this news (২৪ ঘন্টা)