• Haldia News: মাছ ধরার জালে বিষধর কাল কেউটে, হুলস্থুল হলদিয়ার মহম্মদপুর গ্ৰামে
    এই সময় | ০৭ অক্টোবর ২০২২
  • খালে মাছ ধরার জন্য পাতা ছিল জাল। আর সেই জালে আটকে পড়ে একটি প্রমাণ সাইজের বিষধর সাপ। জালে মাছের সঙ্গে একটি কচ্ছপ ও সাপ দেখতে পায় এক মৎস্য শিকারী। সাপটিকে উদ্ধার করেন হলদিয়ার (Haldia) সর্প বিশেষজ্ঞ নকুল চন্দ্র ঘাঁটি। সাপটিকে উদ্ধার করে তুলে দেওয়া হয় বন দফতরের হাতে। সাপ উদ্ধারের ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।

    স্থানীয় সূত্রে খবর, শুক্রবার হলদিয়া পুরসভার (Haldia Municipality) এক নম্বর ওয়ার্ডয়ের মহম্মদপুর গ্ৰামের উত্তম ঘোড়ইয়ের মাছ ধরার মুগরি বা জাল থেকে একটি বিষধর কাল কেউটে উদ্ধার করা হয়। জালের মধ্যে বিষধর সাপটিকে দেখে ভয় পেয়ে যান মৎস্যজীবী। খবর দেওয়া হয় হলদিয়ার সর্প বিশেষজ্ঞ নকুল চন্দ্র ঘাঁটিকে। এলাকায় "স্নেক ম্যান" নামে পরিচিত তিনি। তিনি হলদিয়া মহকুমা এলাকায় সাপ বা জীব জন্তু উদ্ধারের কাজ করে থাকেন। তিনি প্রায় ৬০০ সাপ উদ্ধার করে প্রকৃতির কোলে ছেড়ে দিয়েছেন। সাপ ধরার জন্য একাধিক সম্মানও পেয়েছেন তিনি। খবর পেয়ে নকুল ঘাঁটি এবং তাঁর সঙ্গী দয়ানীধি রায় ঘটনাস্থলে যায়। উদ্ধার করে সাপটিকে। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ সুতাহাটা হলদিয়া বিজ্ঞান কেন্দ্রের সদস্য দয়ানিধি রায় ও "স্নেক ম‍্যান" নকুল চন্দ্র ঘাঁটি বিষধর সাপটিকে উদ্ধার করেন। সাপটি প্রায় চার ফুট লম্বা। সাপ উদ্ধারের ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। একসঙ্গে মোট চারটে সাপ বন দফতরের আধিকারকের হাতে তুলে দেওয়া হয়। সাপ উদ্ধার করে নিয়ে যাওয়ার পর এলাকাবাসীর মধ্যে স্বস্তি আসে।

    প্রসঙ্গত, গত মাসেই হলদিয়ার সুতাহাটা বাজারের (Haldia Sutahata Market) একটি মুদি দোকানের মধ্যে থেকে প্রায় আট ফুট লম্বা সাপ উদ্ধার। স্থানীয় মুদি দোকানের মালিক তাঁর দোকানের ভিতর সাপটিকে দেখতে পান৷ এরপর আতঙ্কিত হয়ে পড়েন তিনি৷ দোকানে সাপ রয়েছে শুনে স্থানীয় মানুষজনও আতঙ্কিত হয়ে পড়েন৷ দোকানের মালিক তৎক্ষণাৎ খবর দেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সুতাহাটা-হলদিয়া বিজ্ঞান কেন্দ্রের সদস্য নকুল চন্দ্র ঘাঁটিকে৷ খবর পেয়ে সেখানে আসেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সুতাহাটা-হলদিয়া বিজ্ঞান কেন্দ্রের সদস্য নকুল চন্দ্র ঘাঁটি। সাপটি প্রায় আট ফুট লম্বা। তবে এই সাপটি বিষধর নয়। এরা ইঁদুরের খোঁজে ঘুরে বেড়ায়। সাপটিকে মুদি দোকান থেকে উদ্ধার করে নিয়ে গিয়ে জঙ্গলে প্রকৃতির কোলে ছেড়ে দেওয়া হয়।
  • Link to this news (এই সময়)