• Republic day 2023: প্রজাতন্ত্র দিবসের আমন্ত্রিত মিশরের প্রেসিডেন্ট, প্রথমবার প্রধান অতিথি আরব দেশের রাষ্ট্রনেতা
    এই সময় | ২৮ নভেম্বর ২০২২
  • আগামী বছরের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথির আসনে দেখা যাবে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি-কে। রবিবার বিবৃতি দিয়ে একথা জানাল বিদেশ মন্ত্রক। প্রসঙ্গত, এই প্রথম আরব দেশের কোনও রাষ্ট্রপ্রধানকে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ জানাল নয়াদিল্লি। চলতি বছরের অক্টোবরে মিশর সফরে যান বিদেশমন্ত্রী এস জয়শংকর। ১৬ অক্টোবর প্রেসিডেন্ট সিসি-র সঙ্গে সাক্ষাৎ হয় তাঁর। ওই সময়ই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাঠানো আমন্ত্রণপত্র তাঁর হাতে তুলে দেন বিদেশমন্ত্রী। উল্লেখ্য, ২০২১-র প্রজাতন্ত্র দিবসে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে আমন্ত্রণ জানিয়েছিল নরেন্দ্র মোদী সরকার। কিন্তু ওই সময় ব্রিটেনে কোভিড সংক্রমণ বেড়ে যাওয়ায় তাঁর ভারত সফর বাতিল হয়ে যায়। চলতি বছরের প্রজাতন্ত্র দিবসে মধ্য এশিয়ার ৫ রাষ্ট্রনেতাকে আমন্ত্রণ জানিয়েছিল দিল্লি। বরিস জনসনের মতোই কোভিডের বাড়বাড়ন্তের কারণে তাঁদেরও সফর বাতিল হয়ে যায়। ফলে গত দু’বছর প্রধান অতিথি ছাড়াই করতে হয়েছে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান।

    রবিবার প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথির নাম জানানোর পাশাপাশি নিয়েও বড় ঘোষণা করেছে কেন্দ্র। বিদেশ মন্ত্রকের তরফে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, আগামী বছরের G-20 সম্মেলনে ‘অতিথি দেশ’ হিসেবে মিশরকে আমন্ত্রণ জানানো হবে। উল্লেখ্য, G-20 সম্মেলনের সভাপতিত্বের দায়িত্ব ইতিমধ্যেই পেয়েছে । তবে ২০২৩-এ দেশের কোন শহরে এই সম্মেলন হবে, তা এখনও ঘোষণা করেনি কেন্দ্র।

    চলতি বছরেসঙ্গে কূটনৈতিক সম্পর্কের ৭৫ তম বর্ষপূর্তি পালন করছে ভারত। রাজনৈতিক বিশ্লেষকদের দাবি, এই আবহে ‘পিরামিডের দেশ’-র প্রেসিডেন্টকে প্রজাতন্ত্র দিবসে আমন্ত্রণ অত্যন্ত তাৎপর্যপূর্ণ ঘটনা। এই পদক্ষেপের মধ্যে দিয়ে মধ্য প্রাচ্যের দেশগুলিকে আরও কাছে টানার চেষ্টা চালাচ্ছে নয়াদিল্লি। বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে ভবিষ্যতে আরব দেশগুলি ভারতের আরও কাছাকাছি আসবে বলেই দাবি করেছেন তাঁরা।

    ১৯৫০-এর প্রথম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান থেকেই বন্ধু দেশের রাষ্ট্রপ্রধানকে আমন্ত্রণ জানানোর রীতি চলে আসছে। প্রথম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন তৎকালীন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুকর্ণ। ১৯৫২, ১৯৫৩ এবং ১৯৬৬-তে বিদেশি অতিথি ছাড়াই হয়েছিল প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সবচেয়ে বেশি রাষ্ট্রপ্রধান এসেছেনে ২০১৮-য়। ওই বছর ASEAN-ভুক্ত দেশগুলির ১০ জন রাষ্ট্রনেতা আসেন দিল্লিতে। এছাড়া ২০১৫-য় প্রধান অতিথি হিসেবে ছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ২০০৭-এ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ২০০৮ ও ২০১৬-য় তৎকালীন ফরাসি প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি এবং ফ্রান্সিস হল্যান্ডে এসেছিলেন প্রধান অতিথি হয়ে।
  • Link to this news (এই সময়)