• 'খুব শীঘ্রই CAA হবে গোটা দেশে', শুভেন্দুর-শান্তনুর পর জোরালো দাবি কেন্দ্রীয় মন্ত্রীর
    এই সময় | ২৮ নভেম্বর ২০২২
  • West Bengal News পঞ্চায়েতের আগে 'নাগরিকত্ব' ইস্যুকে নিয়ে শাসক দলকে কোণঠাসা করতে চলেছে BJP। শনিবার বিরোধী দলনেতা এবং কেন্দ্রীয় প্রতি মন্ত্রী শান্তনু ঠাকুরের পর এবার CAA বিল নিয়ে জোরালো দাবি তুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক (Nisith Pramanik)।

    রবিবার বিকেলে মাথাভাঙার পাড়াডুবিতে এক জনসভার আয়োজন করে BJP। সেখানেই বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী (Nisith Pramanik) বলেন, "বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান সহ বিভিন্ন দেশ থেকে হিন্দুরা যাঁরা বিতারিত হয়েছে, তাঁদের নাগরিকত্ব দেওয়ার জন্যই এই আইন। এই আইন কাউকে তাড়ানোর জন্য নয়। বহু আলোচনা পর এই বিল পার্লামেন্টে পাস হয়েছে। তারপর রাষ্ট্রপতির কাছে যাওয়ার পর তা আইনে পরিণত হয়েছে। খুব শীঘ্রই এই আইন গোটা দেশে লাগু হবে।" CAA প্রসঙ্গে বলতে গিয়ে রাজ্যের শাসক দলকেও আক্রমণ করেন কেন্দ্রীয় মন্ত্রী। এদিন তিনি বলেন, "পশ্চিমবাংলার দুটি সনাতনী বড় সম্প্রদায় একটি মতুয়া ও একটি রাজবংশী সম্প্রদায়। তৃণমূল কংগ্রেস এদের আক্রমণ করে আসছে। এদের বিরুদ্ধে মিথ্যে মামলা দেওয়া হচ্ছে। যেমন শান্তনু ঠাকুরকে (Shantanu Thakur) হেনস্থা করেছে। রাজবংশী সম্প্রদায়ের মানুষ অনন্ত মহারাজ ও আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। মিথ্যে মামলা দিয়েছে। মানুষ এর জবাব দেবে বলে হুশিয়ারি দেন কেন্দ্রীয় মন্ত্রী।"

    প্রসঙ্গত, শনিবার দুপুরে (North 24 Parganas) গাইঘাটার (Gaighata) ঠাকুরনগরে সভার আয়োজন ছিল 'উদ্বাস্তু ও মতুয়া' সমাজের অধিকার প্রতিষ্ঠা’র দাবিতে। এই সভায় শুভেন্দু বলেন, "CAA কার্যকর হওয়া কেবলমাত্র সময়ের অপেক্ষা।" কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর মুখ্যমন্ত্রী উদ্দেশে বলেন, "আপনার দম থাকলে CAA আটকে দেখান।" এরপর CAA নিয়ে সুর চড়ালেন আরেক কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকও।

    প্রসঙ্গত, সম্প্রতি গুজরাটে বাংলাদেশ, আফগানিস্তান এবং পাকিস্তান থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি এবং খ্রিশ্চান ধর্মাবলম্বী, যাঁরা গুজরাটের দুটি জেলায় বসবাস করছেন, তাঁদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের আওতায় তাঁদের নাগরিকত্ব দেওয়া হবে বলে জানায় অমিত শাহের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সেই সময়ও CAA নিয়ে বলতে শোনা যায় নিশীথকে। তিনি জানান, বঞ্চিত নিপীড়িত হিন্দু সহ অন্যান্যদের জন্য এই CAA। নাগরিকত্ব আইন (CAA) ধীরে ধীরে গোটা দেশে লাগু হবে।
  • Link to this news (এই সময়)