• সেলিমকে " গো ব্যাক" স্লোগান, সিপিএমের মিছিলকে কেন্দ্র করে উত্তেজনা আমতায়
    এই সময় | ২৮ নভেম্বর ২০২২
  • ঘরছাড়া বাম কর্মীদের ফেরাতে এলে সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমকে (Mohammad Selim) কালো পতাকা দেখাল তৃণমূল কর্মীরা (TMC Workers)। ঘটনাটিকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল উলুবেড়িয়ার (Uluberia) চন্দ্রপুরে। এলাকায় "শান্তি নষ্ট না করার" জন্যেই কালো পতাকা দেখানো হয়েছে বলে দাবি তৃণমূলের। অন্যদিকে, "নিজেদের প্রতি আস্থা নেই" বলে তৃণমূলকে কটাক্ষ করেন সেলিম।

    দীর্ঘদিন ধরে উলুবেড়িয়া (Uluberia) উত্তর বিধানসভার আমতার (Amta) চন্দ্রপুরে কয়েক হাজার মানুষ ঘর ছাড়া বলে অভিযোগ। আর সেই ঘর ছাড়াদের ঘরে ফেরাতে এসে কালো পতাকা দেখতে হল । শুধু তাই নয়, এদিন সেলিমকে লক্ষ্য করে "গো ব্যাক" স্লোগান দেওয়ার অভিযোগ উঠল তৃণমূল কর্মী সমর্থকদের বিরুদ্ধে। যদিও তৃণমূল নেতৃত্বের দাবি, গ্রামের শান্ত পরিবেশ যাতে পুনরায় অশান্ত না হয় সেই লক্ষ্যে গ্রামবাসীরাই সেলিমকে কালো পতাকা দেখিয়েছে এবং "গো ব্যাক" স্লোগান দিয়েছে। এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই।

    নভেম্বর মাস জুড়ে রাজ্য জুড়ে বামেদের "গ্রাম জাগাও, চোর তারাও, বাংলা বাঁচাও" অভিযান চলছে। সেই অভিযান উপলক্ষ্যে রবিবার বিকেলে আমতার চন্দ্রপুরে বামেরা মিছিল করে। এদিন আমতার চা খানা থেকে মিছিল শুরু হয়ে চন্দ্রপুর গ্রামে যায়। এ দিনের এই মিছিলে ঘর ছাড়ারাও ছিলেন। মিছিল চন্দ্রপুর গ্রামে ঢুকে বেশ কিছুটা যাওয়ার পর সিপিএমের () মিছিলে কালো পতাকা দেখানো হয়। এমনকি, গ্রামের বিভিন্ন জায়গায় সেলিম ফিরে যাও, সন্ত্রাস বাহিনী ফিরে যাও, শান্ত এলাকা অশান্ত করতে দেব না লেখা পোস্টার লাগিয়ে দেওয়া হয়। যদিও সব কিছু উপেক্ষা করে এদিন গ্রামে মিছিল হয়।

    কালো পতাকা দেখানো প্রসঙ্গে মহম্মদ সেলিম বলেন, "ওরা নীল সাদা রং পাল্টে দিল কেন ? ইনসাফের জন্য আমি কালো পরে এসেছিলাম। যাঁরা অন্যায় করে তাঁদের ঝান্ডা কালো নয়। যাঁরা প্রতিবাদ করে তাঁদের ঝান্ডা কালো।" তৃণমূলকে কটাক্ষ করে সেলিম বলেন, ওদের রং গেরুয়া সবুজ হলুদ। এখানে ওদের সরকার। আর ওরাই কালো পতাকা দেখাচ্ছে। এর মানে ওদের নিজেদের সরকারের প্রতি আস্থা নেই।" তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব নিয়ে অভিযোগ করে সেলিমের বক্তব্য, "প্রতিদিন তৃণমূলের হাতে তৃণমূল খুন হচ্ছে। এখানে পঞ্চায়েত সমিতির সভাপতি, বিধায়ক গোষ্ঠী, অঞ্চল সভাপতি সব আলাদা আলাদা গোষ্ঠী মারামারি করছে।" তবে পুরো মিছিলকে কেন্দ্র করে গোটা এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। বামেদের অভিযোগ, মানুষের মিছিল যাতে না হয় সেই কারণে চারটে ব্যারিকেট করে আটকানো হচ্ছিল। যদিও শেষ পর্যন্ত সেটা সম্ভব হয়নি। তবে এদিন ঘর ছাড়াদের ঘরে ফেরানো সম্ভব হয়নি।
  • Link to this news (এই সময়)