• Imran Khan: ‘চোরেদের সরকারে থাকব না’, বিধায়কদের গণইস্তফার ঘোষণা ইমরানের
    এই সময় | ২৮ নভেম্বর ২০২২
  • গুলিবিদ্ধ হওয়ার তিন সপ্তাহ পর ফের স্বমহিমায় ইমরান খান (Imran Khan)। শনিবার রাওয়ালপিন্ডির জনসভায় ভাষণ দিলেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী। সেখানে, তাঁর দলের সমস্ত সদস্য বিধানসভা থেকে ইস্তফা দেবেন বলে ঘোষণা করেন পাকিস্তান তেহেরিক-ই ইনসাফ বা PTI-র চেয়ারম্যান। বিশেষজ্ঞদের দাবি, ইমরানের দলের সমস্ত সদস্য বিধানসভা থেকে ইস্তফা দিলে নতুন করে রাজনৈতিক অস্থিরতা তৈরি হতে পারে পাকিস্তানে। পঞ্জাব, বালুচিস্তান বা খাইবার পাখতুনখোয়ার মতো প্রদেশগুলিতে ভাল সংখ্যক আসন রয়েছে ইমরানের দলের। উল্লেখ্য, ২৯ নভেম্বর সেনাপ্রধানের পদ থেকে অবসর নেবেন জেনারেল কমর জাভেদ বাজওয়া। তাঁর জায়গায় নয়া সেনাপ্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনিরের নাম ঘোষণা করেছে ইসলামাবাদ। সূত্রের খবর, ইমরানের ক্ষমতায় ফেরার রাস্তা পুরোপুরি বন্ধ করতে তাঁর কট্টর বিরোধী হিসেবে পরিচিত এই শীর্ষ সেনাকর্তাকে জেনারেলের কুর্সিতে বসাচ্ছে শাহবাজ শরিফ সরকার। বিশেষজ্ঞদের দাবি, এই অবস্থায় রাজনৈতিকভাবে পালটা আক্রমণের রাস্তায় যেতে দলের সবাইকে আইনসভা থেকে ইস্তফা দেওয়ার নির্দেশ দিয়েছেই ইমরান।

    শনিবার জনসভা থেকে ফের একবার একযোগে সরকার, সেনা এবং -কে নিশানা করেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী। ওই জনসভায় ইমরান দাবি করেন, তাঁকে হত্যার চেষ্টার নেপথ্যে রয়েছেন তিন জনের হাত। এরা হলেন, পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, অন্তর্দেশীয় মন্ত্রী রানা সানাউল্লাহ এবং পাক গুপ্তচর সংস্থা ISI-র শীর্ষ কর্তা । প্রসঙ্গত, গুলিবিদ্ধ হওয়ার পর থেকেই এই তিনজনকে লাগাতার নিশানা করে আসছেন তিনি। পাক সেনার সদর দফতর রয়েছে রাওয়ালপিন্ডিতে। সেখানে দাঁড়িয়ে ISI-র এক শীর্ষকর্তাকে সরাসরি ইমরান নিশানা করবেন, এমনটা অনেকেই আশা করেননি। যদিও তা বাস্তবে আগের চেয়ে অনেক বেশি আগ্রাসী বক্তৃতা দিতে দেখা গিয়েছে ইমরানকে।

    রাওয়ালপিন্ডির জনসভায় PTI-র চেয়ারম্যান বলেন, “আমরা আর দুর্নীতিগ্রস্ত কোনও সরকারের অংশ হতে থাকব না। সেই কারণেই সমস্ত বিধায়করা পদত্যাগ করবেন।” এর পরই সমবেত জনতার উদ্দেশ্যে বার্তা দেন ইমরান খান। বলেন, “যদি বাঁচতে চান, তা হলে ভয় সরিয়ে বাঁচুন।” এর পাশাপাশি, গত কয়েকমাসে পাকিস্তানে যে ভয়ংকরভাবে মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে, তাও উল্লেখ করেন ইমরান।

    চলতি মাসের শুরুতেই পাকিস্তানের পঞ্জাব প্রদেশের ওয়াজিরাবাদ থেকে লং মার্চ শুরু করেন PTI চেয়ারম্যান। গত ৩ নভেম্বর জাফর আলি চকে পৌঁছনোর পর কন্টেনারের মধ্যেই গুলিবিদ্ধ হন ইমরান খান। তাঁর পায়ে গুলি লেগেছিল। বুলেটের আঘাতে তাঁর টিবিয়া হাড় ভেঙে গিয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।
  • Link to this news (এই সময়)