• এবার মহারাষ্ট্রে ভেঙে পড়ল রেলের ফুটব্রিজ, জখম ১৩
    বর্তমান | ২৮ নভেম্বর ২০২২
  • নাগপুর: ফের সেতু দুর্ঘটনা। গুজরাতের পর এবার আরও এক বিজেপি শাসিত রাজ্য। মহারাষ্ট্রে ভেঙে পড়ল ফুটওভার ব্রিজের একাংশ। জখম হয়েছেন অন্তত ১৩ জন। তাঁদের মধ্যে চারজনের অবস্থা গুরুতর। রবিবার বিকেল পাঁচটা নাগাদ দুর্ঘটনাটি ঘটে বল্লারশাহ রেলস্টেশনে। এক মাসের মাথায় দু’টি রাজ্যের সেতু ভেঙে পড়ার ঘটনায় প্রশ্নের মুখে ‘ডাবল ইঞ্জিন’ রাজ্যের প্রশাসন। সেইসঙ্গে আঙুল উঠছে কেন্দ্রের মোদি সরকারের দিকেও। কেননা, স্টেশনের ফুটওভার ব্রিজ রক্ষণাবেক্ষণের দায়িত্ব রেলমন্ত্রকের।

    মহারাষ্ট্রের চন্দ্রপুর জেলার অন্তর্গত বল্লারশাহ স্টেশন। সেখানে এক ও চার নম্বর প্ল্যাটফর্মে যাতায়াতের জন্য রয়েছে একটি ফুটব্রিজ। দীর্ঘদিন ধরেই তার অবস্থা জরাজীর্ণ। এদিন আচমকাই সেতুটির কয়েকটি স্ল্যাব ভেঙে পড়ে। তখন ব্রিজের উপর দাঁড়িয়ে থাকা চারজন ব্যক্তি নীচে রেললাইনের উপর আছড়ে পড়েন। বরাত জোরে প্রাণে বেঁচে গেলেও ৬০ ফুট উচ্চতা থেকে পড়ে গুরুতর জখম তাঁরা। জখমদের প্রথমে বল্লারপুর গ্রামীণ হাসপাতাল এবং পরে চন্দ্রপুর সরকারি মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়। তবে দুর্ঘটনার সময় ওই লাইনে ট্রেন চলে এলে আরও বড়সড় বিপদ ঘটতে পারত। 

    রেল পুলিসের এক আধিকারিক জানিয়েছেন, ঘটনার সময় পুনেমুখী একটি ট্রেন ধরতে ফুটওভার ব্রিজে উঠেছিলেন বড় সংখ্যক যাত্রী। তখনই সিমেন্টের কয়েকটি স্ল্যাব খসে পড়ে। স্থানীয় বাসিন্দাদের কথায়, দীর্ঘদিন ধরেই সেতুটি মেরামতির দাবি তোলা হচ্ছে। রেল কর্তৃপক্ষ সেই দাবিতে কর্ণপাত করেনি। এদিনের দুর্ঘটনার পর রেলের তরফে গুরুতর জখমদের ১ লক্ষ টাকা এবং অল্প চোট পাওয়া ব্যক্তিদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে।

    উল্লেখ্য, গত ৩০ অক্টোবর গুজরাতে মাচ্চু নদীর উপর ঝুলন্ত সেতু ভেঙে প্রাণ হারান ১৩৫ জন। এই বিপর্যয়ের জন্য সরাসরি গুজরাত সরকার ও মোরবি পুরসভাকে দায়ী করে সেরাজ্যের হাইকোর্ট।
  • Link to this news (বর্তমান)