• SSC Scam : শেষ পরীক্ষা ৬ বছর আগে, আর নেই নিয়োগের বিজ্ঞপ্তি
    এই সময় | ২৮ নভেম্বর ২০২২
  • এই সময়: ঠিক ৬ বছর আগে, ২০১৬ সালের ২৭ নভেম্বর শেষ বার হয়েছিল এসএসসি-র নবম-দশমে শিক্ষক নিয়োগের পরীক্ষা। রবিবার তার ৬ বছর পূর্ণ হলেও স্কুল সার্ভিস কমিশন পরবর্তী কোনও নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেনি। এই বছরের ৫ মে কমিশনের সচিব অবশ্য বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছিলেন, শিগ্‌গিরিই রাজ্যে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক স্কুলের শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তার পরেও সাড়ে ৬ মাস কেটে গিয়েছে, কিছুই হয়নি। শিক্ষা দপ্তরের প্রধান সচিবের সম্মতিক্রমে ২৮ জুলাই কলকাতা হাইকোর্টে স্কুলশিক্ষা দপ্তরের তরফে হলফনামা দিয়ে জানানো হয়, রাজ্যে নবম-দশমে ১৩ হাজার ৮৪২টি ও একাদশ-দ্বাদশে ৫ হাজার ৫২৭টি শিক্ষক পদ শূন্য রয়েছে। তার পরেও কোথায় নিয়োগ বিজ্ঞপ্তি?

    সূত্রের খবর, -র তরফে নবম থেকে দ্বাদশে শিক্ষক নিয়োগের নিয়ম বিভিন্ন সংস্কার ও স্বচ্ছতা এনে যে বিধি বিকাশ ভবনের মাধ্যমে প্রশাসনের সর্বোচ্চ স্তরে অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল, তা এখনও ফেরত আসেনি।

    চাকরিপ্রার্থীদের দাবি, এসএসসি-র নতুন পরীক্ষা পদ্ধতি কেমন হবে, সেই বিষয়ে কোনও গেজেট কমিশন প্রকাশ করছে না। এমনিতে পরীক্ষারও কোনও বিজ্ঞাপন নেই। তার উপর গেজেট না-বেরোনোর জন্য পরীক্ষার্থীদের এক রকম ধোঁয়াশার মধ্যে থেকেই পরীক্ষার প্রস্তুতি নিতে হচ্ছে। পরীক্ষার্থীদের বক্তব্য, নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশে কোনও আইনি জটিলতা নেই। ২০১৬ সালের এসএলএসটি নিয়োগ দুর্নীতির জন্য আদালতে মামলার জেরে সিবিআই-ইডি তদন্ত করছে। সেই তদন্ত কবে শেষ হবে, কেউ জানে না। নতুন বিএড পাশ ৮ লক্ষ ছুঁই ছুঁই কবে পরীক্ষা দেবেন? অথচ শিক্ষকের অভাবে রাজ্যের নানা প্রান্তে স্কুলে পঠনপাঠন ব্যাহত হচ্ছে।

    ওয়েস্ট বেঙ্গল এসএলএসটি ক্যান্ডিডেট অ্যাসোসিয়েশনের সভাপতি শঙ্কর সামন্তর বক্তব্য, 'এই ৬ বছরে দু'টো করে ফুটবল বিশ্বকাপ, অলিম্পিক্স, ইউরো কাপ, চারটি , একটা ক্রিকেট বিশ্বকাপ, একবার করে লোকসভা, বিধানসভা ও পঞ্চায়েত ভোট, কত কিছু হলো। কিন্তু স্কুলে পঞ্চম থেকে দ্বাদশের নিয়োগ পরীক্ষার বিজ্ঞপ্তি বা পরীক্ষা একবারও হলো না!'
  • Link to this news (এই সময়)