• Winter In Kolkata 2022 : সামান্য বাড়ল তাপমাত্রার পারদ, চলতি সপ্তাহেই হাওয়া বদলের পূর্বাভাস
    এই সময় | ২৮ নভেম্বর ২০২২
  • খানিকটা বাড়ল শহরের তাপমাত্রা (Temperature In Kolkata)। দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়লেও এখনও বজায় রয়েছে শীতের আমেজ (Winter In Kolkata 2022)। কুয়াশার চাদরে মোড়া সকালে ঘুম ভেঙেছে কলকাতাবাসীর। আগামী বুধবার পর্যন্ত তাপমাত্রা নামার তেমন কোনও সম্ভাবনা নেই। বৃহস্পতিবারের পর থেকে ফের পারদ পতনের ইঙ্গিত দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সপ্তাহান্তে ফের একবার মিনি শীতের স্পেল দেখবে শহর। তাপমাত্রার হেরফের মধ্যেই শীত থিতু হতে এখনও বেশ খানিকটা সময় রয়েছে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। ফলে জাঁকিয়ে শীতের অপেক্ষায় এখনও বেশ কিছুটা অপেক্ষা করতে হবে শীতপ্রিয় বাঙালিকে।

    কলকাতার তাপমাত্রা কত (Kolkata Temperature)?

    জানাচ্ছে, সোমবার সকালে কলকাতার শহরের সর্বনিম্ন তাপমাত্রা খানিকটা বেড়ে দাঁড়িয়েছে ১৭ ডিগ্রি সেলসিয়াসে। অন্যদিকে, রবিবার সর্বোচ্চ তাপমাত্রাও খানিকটা বেড়ে দাঁড়িয়েছে ২৮.৭ ডিগ্রি সেলসিয়াসে। এই প্রবণতা আরও ৭২ ঘণ্টা জারি থাকবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। তারপর বৃহস্পতিবার ফের অল্প পারা পতনের সম্ভাবনা। তবে আপেক্ষিক আর্দ্রতা সর্বনিম্ন পরিমাণ ৪৩ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ৩৮ শতাংশে। তাপমাত্রা সামান্য বাড়লেও রাতে ও ভোরে হালকা বজায় রয়েছে শহর কলকাতায়।

    উত্তর ও দক্ষিণবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?

    উত্তর এবং দক্ষিণবঙ্গ জুড়ে শীতের আমেজ (Winter 2022) রয়েছে। আগামী চার পাঁচ দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই রাজ্যে। উত্তুরে বাতাসের গতিপথ বর্তমানে সাগর অভিমুখী। এর ফলে উত্তর পশ্চিমের শীতল বাতাসে কোনও বাধার সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্পও ক্রমশ কমছে। শুষ্ক আবহাওয়াই বজায় থাকবে আগামী কয়েকদিন। এদিকে, পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান এবং পশ্চিমাঞ্চলের জেলায় জেলায় শীতের ইনিংস চলছে।

    ভিন রাজ্যে কেমন থাকবে আবহাওয়া?

    উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের বিভিন্ন রাজ্যে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস থাকবে তাপমাত্রা। মধ্য ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমবে। পূর্ব ভারত এবং উত্তর পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে তাপমাত্রা স্বাভাবিকের ২ থেকে ৩ ডিগ্রি নীচে থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় বিহার ওডিশা এবং ঝাড়খণ্ডে অন্তত ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। ঝাড়খণ্ডের বেশ কিছু এলাকায় শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায়। আগামী দুদিন ওডিশাতে সকালের দিকে কুয়াশা থাকবে।
  • Link to this news (এই সময়)