• উত্তরবঙ্গে শুরু হয়েছে তৃণমূলের উঠোন বৈঠক, সাইকেল চালিয়ে গেলেন বিধায়ক
    হিন্দুস্তান টাইমস | ২৮ নভেম্বর ২০২২
  • বছর ঘুরলেই পঞ্চায়েত নির্বাচন। তৃণমূল কংগ্রেসের প্রচারের হাতিয়ার উন্নয়ন। আর বিরোধীদের প্রচারের হাতিয়ার শাসকদলকে চোর তকমা দিয়ে ভোট আদায়। এই পরিস্থিতিতে প্রত্যেকটি জেলায় চাটাই বৈঠক, উঠোন বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল কংগ্রেস। আর সেটা শুরুও করে দিয়েছে। এবার সেই ছবিই দেখা গেল উত্তরবঙ্গের জেলায়। সাইকেল চালিয়ে নিজের এলাকায় ঘুরে বেড়ালেন ইটাহারের বিধায়ক মোশারফ হোসেন। আর গ্রামের মানুষজনের সঙ্গে কথা বললেন।

    ঠিক কী বলছেন বিধায়ক?‌ উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে এখন উঠোন বৈঠক শুরু হয়েছে। অন্যান্য জেলাতেও তা দেখা গিয়েছে। এই বিষয়ে তৃণমূল কংগ্রেসের বিধায়ক মোশারফ হোসেন বলেন, ‘সভা, মিছিল করে নয়। আমরা একেবারে মানুষের বাড়ি পৌঁছে যেতে চাই। তাঁরা কি বলছেন শুনতে চাই। তাই আমি নিজেও একাধিক বাড়িতে গিয়েছি। গ্রামের উঠোনে বসে গল্প করলাম। মানুষের সমস্যার কথা জানতে চাইলাম। সরকারি সুযোগ–সুবিধা পাচ্ছে কিনা খোঁজ নিলাম।’‌

    আর কী জানা যাচ্ছে?‌ ২০১৯ সালের লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গের জেলাগুলিতে সাফল্য পেয়েছিল বিজেপি। তবে একুশের নির্বাচনে অনেকটাই জায়গা করেছে তৃণমূল কংগ্রেস। এবার সামনে পঞ্চায়েত নির্বাচন। সেখানে বিজেপি আদিবাসী ভোট পেতে মরিয়া। আর তৃণমূল কংগ্রেস আদিবাসীদের জন্য কী কী কাজ করেছে তা তুলে ধরতে বাড়ি বাড়ি উঠোন বৈঠক করছে। তাই একেবারে ঘরের উঠোনে বসে তাঁদের সমস্যা বুঝে নিচ্ছেন নেতারা।

    উল্লেখ্য, ‘উঠোন বৈঠক’ এখানে বিশেষ প্রাধান্য পেয়েছে। উত্তর দিনাজপুরে আছে ৯টি ব্লক। দক্ষিণ দিনাজপুরে আছে ৬টি ব্লক। তার মধ্যে একাধিক ব্লকে আদিবাসী ভোটই ফ্যাক্টর। তাই বিজেপি সেখানে জোর দিচ্ছে। আর তৃণমূল সেখানে নিজেদের কাজের খতিয়ান নিয়ে মানুষের সামনে হাজির হচ্ছে। আবার দিনাজপুরেই বিজেপির রাজ্য সভাপতির আসন। গ্রামের বেশ কয়েকটি বাড়ির উঠোনে বসে চলছে বাসিন্দাদের সঙ্গে কথা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)