• বোরোর মরসুমে জল কম দেবে ডিভিসি, পরিমাণ ও সময়সীমা জানিয়ে দিলেন বর্ধমানের কমিশনার
    আনন্দবাজার | ২৮ নভেম্বর ২০২২
  • গত বারের তুলনায় এ বার বোরোর মরসুমে কিছুটা জল কম দেবে ডিভিসি। সোমবার বর্ধমানে একটি বৈঠকের পর তা জানিয়ে দিলেন বর্ধমান ডিভিশনের কমিশনার বিজয় ভারতী। বোরো এবং রবি শস্য চাষের জন্য কবে থেকে কতটা পরিমাণ জল এ বার ডিভিসি ছাড়বে তাও জানিয়ে দিয়েছেন তিনি।

    ডিভিসি সূত্রে জানা গিয়েছে, গত বছরের তুলনায় এ বছর দুর্গাপুর বাঁধে জলস্তর কম। সেই কারণে জল ছাড়ার পরিমাণও কমবে এ বার। সোমবার বোরো এবং রবির মরসুমে ডিভিসির জল বণ্টন নিয়ে বৈঠক হয় বর্ধমানের সার্কিট হাউসে। বৈঠকে ডিভিসির বর্ধমান ডিভিশনের কমিশনার ছাড়াও ছিলেন দুই বর্ধমান, বাঁকুড়া, হুগলি এবং হাওড়া এই মোট ৫টি জেলার আধিকারিকরা। এ ছাড়াও কৃষি দফতর এবং ডিভিসির প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। বৈঠকে স্থির হয়েছে, আগামী ২৬ ডিসেম্বর থেকে বোরোর জন্য ডিভিসির সেচখালের মাধ্যমে জল দেওয়া শুরু হবে। ২৫ জানুয়ারি থেকে রবিচাষের জন্য দেওয়া হবে জল।

    বিজয় জানিয়েছেন, এ বার মোট ২.৩৫ লাখ একর ফুট জল পাওয়া যাবে। গত মরসুমে এই জলের পরিমাণ ছিল ৩.৩০ লাখ একর। অর্থাৎ গত বারের চেয়ে এ বার প্রায় ১০ শতাংশ এলাকায় কম জল মিলবে বোরো চাষে। ডিভিসি সূত্রে আরও জানা গিয়েছে, বোরো ধান চাষে ১০ দিন অন্তর মোট ৫ বার জল দেওয়া হবে এ বার। পাশাপাশি, রবি শস্য চাষে মোট ৩ বার জল দেবে ডিভিসি।

  • Link to this news (আনন্দবাজার)