• স্পিকারের সিদ্ধান্তের প্রতিবাদ, মঙ্গল ও বুধে বিধানসভার উল্লেখ পর্ব বয়কট করবে বিজেপি ২৮ নভেম্বর ২০২২ ১৮:৩২
    আনন্দবাজার | ২৮ নভেম্বর ২০২২
  • রাজ্য বিধানসভার উল্লেখ পর্বে মঙ্গল ও বুধবার দলের কোনও বিধায়কই অংশ নেবেন না বলে জানিয়ে দিল বিজেপি। বিজেপির চার জন বিধায়ক মঙ্গল ও বুধবার উল্লেখ পর্বে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছিলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তার প্রতিবাদেই এই সিদ্ধান্ত পদ্ম শিবিরের।

    সোমবার উল্লেখ পর্বে চার বিজেপি বিধায়ককে নিজেদের বক্তব্য পেশ করতে বলেছিলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই সময় নিয়োগ দুর্নীতিকাণ্ডে বিজেপির পরিষদীয় দলের মুলতুবি প্রস্তাব খারিজের প্রতিবাদে দলের অন্য বিধায়কদের সঙ্গে বিক্ষোভ প্রদর্শন করছিলেন ওই চার জন। এর পরই স্পিকার জানিয়ে দেন যে, মঙ্গল ও বুধবার বিজেপির চার বিধায়ক গোপাল সাহা, পার্থসারথি চট্টোপাধ্যায়, হিরণ চট্টোপাধ্যায় ও নিখিলরঞ্জন দে উল্লেখ পর্বে অংশ নিতে পারবেন না।

    সোমবার বিধানসভায় নিয়োগ দুর্নীতিকাণ্ডে মুলতুবি প্রস্তাব আনে বিজেপি পরিষদীয় দল। এ নিয়ে তাঁরা আলোচনার দাবি জানান। কিন্তু এই মামলা বিচারাধীন— এই যুক্তি দেখিয়ে মুলতুবি প্রস্তাব খারিজ করে দেন স্পিকার। এর প্রতিবাদে বিক্ষোভ দেখাতে শুরু করেন বিজেপি বিধায়করা। পরে তাঁরা কক্ষ ত্যাগ করেন। সেই সময়ই ওই চার বিধায়কের বক্তব্য শুনতে চান স্পিকার। কিন্তু তাঁরা বিক্ষোভ প্রদর্শন করায় উল্লেখ পর্বে থাকতে পারেননি। এর পরই ওই চার বিধায়ক মঙ্গল ও বুধবার উল্লেখ পর্বে অংশ নিতে পারবেন না বলে জানিয়ে দেন স্পিকার।

    এর পরই বিজেপি জানায়, উল্লেখ পর্বে তাঁরা কেউই অংশ নেবেন না। এর প্রেক্ষিতে স্পিকার বলেন, ‘‘ওঁরা কী সিদ্ধান্ত নেবেন, সেটা ওঁদের ব্যাপার। আমরা সবসময় বিরোধীদের মর্যাদা দিই। ওঁদেরও জানতে হবে, স্পিকারকে কী ভাবে মর্যাদা দিতে হয়। স্পিকারের সম্মান, মর্যাদা রক্ষার দায়িত্ব ওঁদেরও। আমি খুব আহত হয়েছি ওঁদের আচরণে।’’

  • Link to this news (আনন্দবাজার)