• Lionel Messi and Crisrtiano Ronaldo: মেসি-রোনাল্ডো কি একসঙ্গে মেজর লিগ সকারে? সামনে চলে এল আসল তথ্য
    ২৪ ঘন্টা | ২৯ নভেম্বর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: বিশ্বকাপের মহা বাজারে আর্জেন্টিনা (Argentina) ও পর্তুগালের (Portugal) ভবিষ্যৎ কী? লিওনেল মেসি (Lionel Messi) কিংবা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Crisrtiano Ronaldo) কি তাঁদের শেষ বিশ্বকাপে (FIFA World Cup 2022) চ্যাম্পিয়ন হতে পারবেন? হাতে তুলে নিতে পারবেন অধরা বিশ্বকাপ? এমন প্রশ্ন সর্বত্র ঘুরে বেড়াচ্ছে। ঠিক সেই সময় দুই মহাতারকাকে নিয়ে দল-বদলের বড় আপডেট চলে এল। ইংল্যান্ডের এক সংবাদমাধ্যমের দাবি, আসন্ন মেজর লিগ সকারের (Major League Soccer) মরসুমে 'এল এম টেন' (LM 10) ও 'সি আর সেভেন'-কে (CR 7) একদলে খেলতে দেখা যাবে! ইংল্যান্ডের (England) প্রাক্তন তারকা ডেভিড বেকহ্যামের (David Beckham) ক্লাব ইন্টার মিয়ামিতে (Inter Miami CF) নাকি যোগ দেবেন মেসি ও রোনাল্ডো! যদিও এই খবরকে একেবারে ভুয়ো বলে দাবি করলেন এম এল এস-এর কমিশনার (MLS Commissioner) ডন গ্রাবের (Don Garber)। তিনি এই ইস্যু নিয়ে সম্প্রতি একটি সাক্ষাতকারও দিয়েছেন। 

    এম এল এস-এর কমিশনার ডন গ্রাবেরর দাবি এটা পুরো হাওয়ায় উড়িয়ে দেওয়া একটা গল্প। মেসি ও রোনাল্ডোর একসঙ্গে মেজর লিগ সকারে খেলার ব্যাপারে কোনও সত্যতা নেই। তিনি 'ফুটবল ডেইলি' সংবাদমাধ্যমকে বলেছেন, 'গত ১০ বছর ধরে আমি ও ডেভিড  বেকহ্যাম এই এক গল্প শুনেই যাচ্ছি। তাই এখন আমরা আর এই ইস্যু নিয়ে আলোচনাই করছি না। মেসি কিংবা রোনাল্ডো, কাউকে নিয়েই আমরা কথা বলি না। তবে ওদের নিয়ে আমরা আলোচনা না করলেও, এটা একটা রসালো স্টোরি। তবে ভালো স্টোরি নয়।' এরপর তিনি আরও বলেন, 'মেসি ও রোনাল্ডো মেজর লিগ সকারের এক ক্লাবে খেলবে, সেটা নিয়ে আলোচনা করতে সবার ভালো লাগে। কিন্তু আলু ও মাংসের মধ্যে ফারাক তো সবার আগে বুঝতে হবে (পড়ুন, পৃথিবীর অন্য প্রথমসারির ফুটবল লিগের সঙ্গে এম এল এস-এর তুলনা করলেন)। আমরা অনেক উন্নতি করেছি। তবে আমাদের ফুটবল লিগ যে দুনিয়ার সেরা এমন দাবি করা উচিত নয়। সেই উচতায় যেতে হলে অনেক সময় লাগবে।' 

    আরও পড়ুন: 

    আরও পড়ুন: 

    ম্যানচেস্টার ইউনাইটেডের (Manchester United) সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর রোনাল্ডো এই মুহূর্তে ফ্রি ফুটবলার। রোনাল্ডো অতীতেও বলেছিলেন, কেরিয়ারের শেষের দিকে তিনি মেজার লিগ সকারে নামতে পারেন। ফলে বিশ্বকাপের পরে রোনাল্ডোর গন্তব্য যদি মেজর লিগ সকার হয়, তাহলেও অবাক হওয়ার কিছু নেই। এদিকে পর্তুগিজ সুপারস্টারকে নিয়ে আরও একটি দলবদলের গল্পও বাজারে ছড়িয়েছে। সৌদি আরবের (Saudi Arabia) বিখ্যাত আল নাসের (Al Nassr) নাকি তিন বছরের চুক্তিতে রোনাল্ডোকে ক্লাবে নিতে চায়। অর্থাৎ রোনাল্ডো খেলতে পারবেন ৪০ বছর পর্যন্ত। তিন বছরে রোনাল্ডোকে মোট ২২৫ মিলিয়ন মার্কিন ডলারে ঘরে আনতে চায় এই হেভিওয়েট ক্লাব। এর মানে প্রতি মরসুমে রোনাল্ডো পাবেন ৭৫ মিলিয়ন মিলিয়ন মার্কিন ডলার করে। শোনা যাচ্ছে কথাবার্তা নাকি প্রাথমিক পর্যায় হয়েছে। 

    অন্যদিকে মেসির সঙ্গে প্যারিস সাঁ জাঁ-র (PSG) চুক্তি আগামি বছরের জুনে শেষ হয়ে যাচ্ছে। তবে বিশ্বকাপের পরেই হয়তো সেই ক্লাবের সঙ্গে যাবতীয় সম্পর্ক চুকিয়ে মায়ামি উড়ে যেতে পারেন তিনি। ইন্টার মায়ামির জার্সিতে নাকি মেসিকে খেলতে দেখা যাবে মেজর সকার লিগে। রেকর্ড অঙ্কের অর্থে ক্লাব বদল করবেন তিনি বলেও খবর। শোনা যাচ্ছে, এই ট্রান্সফারই নাকি হতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দামি দল-বদল।

    কাতারে বেকহ্যাম ঘনিষ্ঠের তরফেই ছড়িয়ে পড়েছে এই খবর। বর্তমানে প্যারিসের ক্লাবে সপ্তাহে ১.২ মিলিয়ান পাউন্ড বেতন পান মেসি। জানা গিয়েছে, ফ্লোরিডার ক্লাবে খেলার জন্য তাঁর বেতনে কাটছাঁট হবে। তবে তাতেও নাকি রাজি মেসি। আসলে মায়ামিতে একটি বাড়িও রয়েছে তাঁর। যেখানে পরিবারের সঙ্গে সময় কাটাতে যান তিনি। তাই সেখানকার পরিবেশ তাঁর চেনা। ফলে কেরিয়ারের সায়াহ্নে সেই শহরে নাকি খেলতে আগ্রহী তিনি। 

    দলবদলের বাজারে অনেক খবর কানে আসে। এবার সেই খবরের সঙ্গে মেসি ও রোনাল্ডোর নাম জুড়ে গেলে আলোচনা তো চলবেই। বিশ্বকাপের ভরা বাজার এখন সেই খবর নিয়েই তোলপাড়। এই খবর সত্য কিনা সেটা সময় বলবে। তবে এটা মেনে নিতে দ্বিধা নেই যে, কেরিয়ারের শেষ লগ্নে চলে এলেও, বিশ্ব ফুটবলের দুই বর্তমান মহাতারকা বাকিদের কিন্তু পাল্লা দিয়েই চলেছেন। 
  • Link to this news (২৪ ঘন্টা)